kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

কাজে ফিরল খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা, উৎপাদন শুরু

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৯ ০৯:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



কাজে ফিরল খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা, উৎপাদন শুরু

তিন শর্তে কর্মসূচি স্থগিত ঘোষণা করে কাজে যোগ দিয়েছেন খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা।  আজ বুধবার ভোর ৬টা থেকে কাজে যোগ দেন তারা। এর মধ্য দিয়ে টানা ১৬ দিন পর মিলগুলোতে ফের চালু হলো উৎপাদন। 

জানা গেছে, গতকাল মঙ্গলবার খুলনার জেলা প্রশাসক মো. হেলাল হোসেনের সঙ্গে বৈঠকের পর রাতে আলোচনার মাধ্যমে এ সিদ্ধান্ত নেন শ্রমিক নেতারা।

এ বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর আঞ্চলিক কমিটির আহ্বায়ক মো. মুরাদ হোসেন বলেন, ‘পাটকলগুলোতে যে সব শ্রমিক জরুরি কাজে কর্মরত রয়েছেন তাদের ২২ মে মজুরি কমিশন বাস্তবায়ন, চলতি সপ্তাহের মধ্যে বকেয়া দুই সপ্তাহের মজুরি প্রদান এবং আগামী এক সপ্তাহের মধ্যে বকেয়া সব মজুরি প্রদানের শর্তে এক সপ্তাহের এ আন্দোলন কর্মসূচি স্থগিত করা হয়েছে।’

প্লাটিনাম জুট মিল সিবিএ সভাপতি শাহানা শারমিন জানান, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে প্লাটিনাম জুট মিলের শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। অন্য মিলগুলোতে বুধবার ভোর ৬টা থেকে শ্রমিকরা কাজে যোগ দেন।

এ ব্যাপারে খুলনা জেলা প্রশাসক মো. হেলাল হোসেন বলেন, ‘শ্রমিকদের বকেয়া প্রায় ৬০ কোটি টাকা সরাসরি তাদের ব্যাংক একাউন্টে চলে আসবে।’

উল্লেখ্য, পাটখাতে প্রয়াজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশাধ, চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারীদের পুনর্বহাল, সব মিল সটআপের অনুকূল শ্রমিক-কর্মচারীদের শূন্য পদের বিপরীতে নিয়োগ ও স্থায়ীকরণসহ ৯ দফা দাবিতে গত ১৩ মার্চ থেকে আন্দোলন চালিয়ে আসছিল শ্রমিকরা। 

মন্তব্য