kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

হালদায় দিনভর অভিযান

দুই ইঞ্জিন নৌকা পুড়িয়ে ধ্বংস, তিন হাজার মিটার জাল জব্দ

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি   

২২ মে, ২০১৯ ০১:০৮ | পড়া যাবে ২ মিনিটে



দুই ইঞ্জিন নৌকা পুড়িয়ে ধ্বংস, তিন হাজার মিটার জাল জব্দ

ছবি: কালের কণ্ঠ

দক্ষিণ এশিয়ার মিঠা পানির কার্প জাতীয় মা মাছের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে গতকাল মঙ্গলবার (২১ মে) দিনভর অভিযান পরিচালনা করে নিষেধাজ্ঞা অমান্য করে হালদায় চলাচল করায় দুইটি নৌকার ইঞ্জিন পুড়িয়ে ধ্বংস করেছে হাটহাজারী উপজেলা প্রসাশন। হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিনের নেতৃত্বে এ অভিযানে ৩০০০ মিটার জালও জব্দ করে ধ্বংস করা হয়েছে। 

সূত্রে জানা গেছে, মার্চ থেকে জুলাই পর্যন্ত হালদা নদীতে ইঞ্জিনচালিত নৌযান চলাচল, বালি উত্তোলন ও মাছ ধরা নিষিদ্ধ। নিষেধাজ্ঞা অমান্য করে প্রসাশনের চোখ ফাঁকি দিতে ভোর ৪টার সময় মাছ শিকারিরা হালদা নদীর বিভিন্ন পয়েন্টে জাল পাতে। উপজেলা প্রশাসন গোপন সংবাদের ভিত্তিতে স্থানীয় গ্রাম পুলিশের সহযোগীতায় নদীর আজিমের ঘাট ও নাপিতের ঘাটসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ৩ হাজার মিটার ভাসা ও ঘেরা জাল জব্দ করা হয়। অভিযানে নিষেধাজ্ঞা অমান্য করে হালদা নদীতে চলাচলের সময় সত্তারঘাট এলাকায় দুটি ইঞ্জিন নৌকার ইঞ্জিন আগুন দিয়ে পুড়িয়ে ধ্বংস করে দেয় প্রশাসন।

জানতে চাইলে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন বলেন, মাছ শিকারিরা ভোর ৪টা সময়কে বেছে নিয়েছেন মাছ শিকারের জন্য, ভাসা জাল ব্যবহার করছেন যেটা আশংকার বিষয়। সবাই সহায়তা না করলে মা মাছ রক্ষা করা মুশকিল। 


খবরটি ইউনিকোড থেকে বাংলা বিজয় ফন্টে কনভার্ট করা যাবে কালের কণ্ঠ Bangla Converter দিয়ে

মন্তব্য



সাতদিনের সেরা