kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

মাশরাফির নির্দেশনার পর ধান সংগ্রহে মাঠে জেলা প্রশাসন

নড়াইল প্রতিনিধি   

২১ মে, ২০১৯ ১৫:২২ | পড়া যাবে ২ মিনিটে



মাশরাফির নির্দেশনার পর ধান সংগ্রহে মাঠে জেলা প্রশাসন

নড়াইল ২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজার নির্দেশনার পরে প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের ব্যাপারে তোড়জোড় শুরু করেছে নড়াইলের জেলা প্রশাসন। মঙ্গলবার (২১ মে) সকালে জেলা প্রশাসকের হলরুমে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন জেলা প্রশাসক আনজুমান আরা। এ সময় উপস্থিত ছিলেন জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মনোতোষ মজুমদার, অতিরিক্ত জেলা প্রশাসক ইয়ারুল ইসলাম প্রমুখ।

এ সময় সাংবাদিদের নানা প্রশ্নের জবাবে প্রকৃত কৃষকদের তালিকা তৈরিতে জোর দিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, প্রকৃত কৃষকদের তালিকা তৈরিতে একচুলও ছাড় দেওয়া হবে না। জেলার ৫টি এলএসডি খাদ্য গুদামে ধান সংগ্রহ করা হবে বলেও জানানো হয়।

এরপরই দুপুরে সদরের মাইজপাড়া হাটে কৃষকদের সাথে ধান সংগ্রহের নীতিমালাসহ নানা দিক তুলে ধরে মতবিনিময় করেন জেলা প্রশাসক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা সেলিম, উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাহিদুর রহমানসহ কৃষি ও খাদ্যগুদামসংশ্লিষ্টরা। এ সময় কিছু কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের কথা থাকলেও তালিকা তৈরি না হবার অজুহাতে তা নেওয়া হয়নি।

জেলা প্রশাসক আনজুমান আরা বলেন, সঠিক কৃষকদের তালিকা তৈরি করা হচ্ছে, তালিকা তৈরি হলেই কৃষকরা খাদ্যগুদামে নির্দিষ্ট মাত্রার ধান সরকারি মূল্যে বিক্রি করতে পারবেন। সরাসরি কৃষকের এলাকায় এসে ধান সংগ্রহের ব্যাপারে জেলা প্রশাসক বলেন, যেহেতু ধান সংগ্রহের কাজে পরিবহন ব্যয় ধরা নেই তাই সরকারি নীতিমালা অনুযায়ী কৃষককে খাদ্যগুদামেই ধান প্রদান করতে হবে।

জেলা খাদ্য বিভাগের তথ্য অনুযায়ী ৫ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত মোট ৩৯০৮ মেট্রিকটন চাল এবং ১৪৫৯ মেট্রিকটন ধান সংগ্রহ করা হবে। চালকলগুলো থেকে চাল এবং তালিকাভুক্ত কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করে তা গুদামে রাখা হবে। 

এরই মধ্যে কালিয়া উপজেলায় সোমবার থেকে সরকারি মূল্যে কৃষকদের ধান ক্রয় শুরু হয়েছে দাবি করে জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মনোতোষ মজুমদার বলেন, প্রকৃত কৃষক বাছাই করতে সময়ক্ষেপণ হচ্ছে আশা করি দু-একদিনের মধ্যেই সদরের তালিকা তৈরি হয়ে যাবে। মাননীয় সংসদ সদস্যের নির্দেশনা মোতাবেক আমরা কাজ করছি।

মন্তব্য



সাতদিনের সেরা