kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

কুবি শিক্ষার্থীর ধর্ম নিয়ে কটুক্তির ঘটনায় তদন্ত কমিটি

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২০ মে, ২০১৯ ২২:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



কুবি শিক্ষার্থীর ধর্ম নিয়ে কটুক্তির ঘটনায় তদন্ত কমিটি

ছবি: কালের কণ্ঠ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জয় দেব শীলের বিরুদ্ধে ফেইসবুকে ইসলাম ধর্ম ও নবী মুহাম্মদ (স.) নিয়ে কটুক্তির অভিযোগের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার দলিলুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়। 

এর আগে আজ সোমবার প্রক্টরিয়াল বডির প্রাথমিক তদন্ত রিপোর্ট অনুযায়ী তাকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয়।

তদন্ত কমিটিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোহাম্মদ কামাল উদ্দিনকে আহবায়ক ও সহকারী রেজিস্ট্রার মো. আমিরুল হক চৌধুরীকে সদস্য সচিব করা হয়। কমিটির অন্য সদস্য হলেন- কাজী নজরুল ইসলাম হলের প্রভোস্ট কাজী ওয়মর সিদ্দিকী।

উল্লেখ্য, গত ১৮ তারিখ ফেইসবুকে ভয়েস অফ আমেরিকার অফিসিয়াল পেইজের একটি ভিডিওতে অভিযুক্ত জয় দেব ইসলাম ধর্ম ও নবীজি (স.) কে নিয়ে কটুক্তি করে মন্তব্য করেন। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীর নজরে আসলে তার স্ক্রিনশট দিয়ে বিশ্ববিদ্যালয়ের আন-অফিসিয়াল গ্রুপগুলোতে পোস্ট করলে শিক্ষার্থীরা এর প্রতিবাদ জানান।

পরে 'Joy Dev' সেটি মুছে ফেলে এমন মন্তব্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ফেইসবুক গ্রুপে ক্ষমা চায়। ১৯ তারিখ জয়দেবের বহিষ্কার চেয়ে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে সাময়িক বহিষ্কার করে। এর আগে ধর্ম অবমাননার দায়ে কুমিল্লার ঠাকুরপাড়া থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তাকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার দেখানো হয়।  

মন্তব্য



সাতদিনের সেরা