kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

শিশুদের নৈতিকতার রঙে রাঙাবে 'হলদে পাখির দল'

হবিগঞ্জ প্রতিনিধি   

২০ মে, ২০১৯ ১৮:৪৬ | পড়া যাবে ৩ মিনিটে



শিশুদের নৈতিকতার রঙে রাঙাবে 'হলদে পাখির দল'

প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রীদের চরিত্রবান, সুশৃঙ্খল, পরোপকারী ও আত্মমর্যাদা সম্পন্ন সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবিগঞ্জ জেলার ২০টি প্রাথমিক বিদ্যালয়ে হলদে পাখির দল গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ উপলক্ষে আজ সোমবার বাংলাদেশ গার্ল গাইড অ্যাসোসিয়েশন হবিগঞ্জ জেলা শাখা বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এক মতবিনিময় সভার আয়োজন করে।

মতবিনিময় সভায় বক্তৃতা করেন বি কে জি সি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কর্মকার, প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান, গার্ল গাইড জেলা কমিশনার নাছিমা আক্তার খানম, জেলা সম্পাদক পূর্ণিমা দাশ তালুকদার, কোষাধ্যক্ষ বীথিকা রায়, সদস্য জেসমিন আরা খানম ও বেবী সূত্রধর।

এ সময় গার্ল গাইড জেলা কমিশনার নাছিমা আক্তার খানম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ে হলদে পাখির দল গঠনের উদ্যোগ গ্রহণ করেছেন। প্রাথমিকভাবে দেশের ২০টি জেলায় পাইলট প্রকল্প হিসেবে এই দল গঠনের উদ্যোগ নেওয়া হয়। সিলেট অঞ্চলে সিলেট ও হবিগঞ্জ জেলা পাইলট প্রকল্প হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছে। এই জেলার ২০টি স্কুলে দল গঠন করা হবে। প্রতিটি স্কুলের দল হবে ৬ থেকে ১২ জনকে নিয়ে। একজন শিক্ষক হলদে পাখি রাইডার (বিজ্ঞ পাখী) হিসেবে দায়িত্ব পালন করবেন।

তিনি আরো জানান, আগামী ২৮ মে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক শিক্ষক ও অভিবাকদের সাথে এ ব্যাপারে মতবিনিময় করবেন। শিগগিরই হলদে পাখি রাইডারদের তিন দিনের মৌলিক প্রশিক্ষণ আয়োজন করা হবে।

মতবিনিময় সভায় অংশগ্রহণকারী বানিয়াচং উপজেলার পুরানবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রউফ বলেন, হলদে পাখির দল গঠনে এটি একটি ভালো উদ্যোগ। এতে করে ছাত্রীদের শিক্ষা কার্যক্রমের পাশাপাশি সম্পূরক শিক্ষার সুযোগ ঘটবে এবং তাদের জ্ঞানের প্রসার ঘটবে।

হবিগঞ্জ সদর উপজেলার বহুলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৈয়দা লুৎফুন্নেছা বলেন, হলদে পাখির দল গঠন করা হলে স্কুলের ছাত্রীরা দক্ষতা বিকাশের সুযোগ পাবে। তার স্কুলে ভালো হলদে পাখির দল গঠনের প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কর্মকার বলেন, যেখানেই মেয়েরা থাকবে সেখানেই হলদে পাখি থাকবে। ৬ থেকে ১০ বছরের মেয়েরা হলদে পাখি দলে অন্তর্ভূক্ত হতে পারবে।

তিনি আরো বলেন, গার্ল গাইডে সারাদেশের মাঝে হবিগঞ্জ জেলার একটি ভালো অবস্থান রয়েছে। হলদে পাখি কার্যক্রমেও হবিগঞ্জ জেলা সফল হবে।

মন্তব্য



সাতদিনের সেরা