kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

ক্লাসে উপস্থিতি বাড়াতে মির্জাপুরে শ্রেণিভিতিক মা সমাবেশ

সরকারি প্রাথমিকে বাড়ছে উপস্থিতির হার, সচেতন হচ্ছেন মায়েরা

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি   

২৫ এপ্রিল, ২০১৯ ২৩:৫০ | পড়া যাবে ২ মিনিটে



ক্লাসে উপস্থিতি বাড়াতে মির্জাপুরে শ্রেণিভিতিক মা সমাবেশ

টাঙ্গাইলের মির্জাপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদানের পাশাপাশি শ্রেণিভিত্তিক মা সমাবেশের আয়োজন করা হচ্ছে। শিক্ষার্থীদের ক্লাসে শতভাগ উপস্থিতি, বাড়িতে পড়ালেখায় মনোযোগী হওয়া, স্বাস্থ্য ও পুষ্টিচাহিদা এবং শিশুর প্রতি মায়েদের খেয়াল রাখাসহ নানা বিষয়ে সচেতন করতে এই মা সমাবেশের আয়োজন করা হচ্ছে বলে স্থানীয় শিক্ষা অফিস সূত্রে জানা গেছে।

বৃহস্পতিবার উপজেলার ১৬৭ নম্বর চৌহাত্তুর সি বি এ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে বিদ্যালয়ের প্রধান শিক্ষক উর্মিলা পাল ক্লাসের ফাঁকে প্রথম শ্রেণির শিক্ষার্থীদের মায়েদের নিয়ে মা সমাবেশ করছেন। তিনি উপস্থিত সকল মায়ের উদ্দেশে শিক্ষার মানোন্নয়ন, ক্লাসে শতভাগ উপস্থিতি, স্বাস্থ্য ও পুষ্টি এবং শিশুর প্রতি মায়ের খেয়াল রাখাসহ নানা বিষয়ে আলোচনা করছেন।

উর্মিলা পাল বলেন, চৌহাত্তুর সি বি এ সরকারি প্রাথমিক বিদ্যালয়টি তিনটি গ্রাম নিয়ে গঠিত। আগে শিক্ষার্থীদের উপস্থিতি হার ছিল ২৫ থেকে ৩০ ভাগ। আমি এই বিদ্যালয়টিতে যোগদান করার পর শ্রেণিভিত্তিক মা সমাবেশ শুরু করেছি। এখন বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার প্রায় ৯০ ভাগ। এ ছাড়া মায়েরা স্কুলে শিশুদের খাবার দিয়ে দিতেন না। এতে শিশুদের স্বাস্থ্যহানি ঘটত। বিদ্যালয়টিতে মা সমাবেশ চালু করার পর এখন আর সে অবস্থা নেই বলে তিনি জানান।

প্রধান শিক্ষক উর্মিলা পাল আরো জানান, প্রত্যেক গ্রামে তিনজন করে মা সদস্য (লীডার) তৈরি করবেন। তাদের প্রত্যেককে একটি করে গাইড বই দিবেন। তারা শিশুদের ওপর রিপোর্ট তৈরি করে বিদ্যালয়ে জমা দেবেন।

মির্জাপুর উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আল মামুন খান বলেন, শিশু বা শিক্ষার্থীর বিষয়ে মায়েদের সচেতন করা ছাড়াও মা সমাবেশের মাধ্যমে অভিভাবক ও শিক্ষকদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে। এতে অবশ্যই শিক্ষার মানোন্নয়ন ঘটছে বলে তিনি জানান।

মির্জাপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আলমগীর হোসেন বলেন, শিক্ষার মানোন্নয়ন করতে মায়েদের ভূমিকা খুবই গুরুত্ব বহন করে। এ ছাড়া শিশুরা বেশি সময় থাকে মায়ের কাছে। ক্লাসে উপস্থিতির হার বৃদ্ধি, স্বাস্থ্য ও পুষ্টি চাহিদা এবং শিশুর যত্নের প্রতি খেয়াল রাখাসহ নানা বিষয়ে সচেতন করতে ক্লাসের ফাঁকে শিক্ষকদের শ্রেণিভিত্তিক মা সমাবেশের কথা বলা হয়েছে বলে তিনি জানান।

মন্তব্য