kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

চট্টগ্রামে দুদক কমিশনার

জ্ঞানপাপীরাই দুর্নীতি করে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৫ এপ্রিল, ২০১৯ ০৩:০৫ | পড়া যাবে ২ মিনিটে



জ্ঞানপাপীরাই দুর্নীতি করে

দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান বলেছেন, কৃষক-শ্রমিকরা দুর্নীতি করে না। জ্ঞানপাপীরাই দুর্নীতি করে। 

চট্টগ্রাম সার্কিট হাউসে গতকাল বুধবার বিকেল ৩টায় অনুষ্ঠিত এক মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময়সভায় চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার, দুর্নীতি দমন কমিশন, চট্টগ্রাম জেলা প্রশাসন এবং শিক্ষা অধিদপ্তরসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে কর্মকর্তারা উন্মুক্ত প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন। 

সরকারি কর্মকর্তারা প্রশ্ন করেন, সরকারের আর্থিক হিসাব হয় জুন মাস ধরে। প্রায়ই দেখা যায়, মধ্য জুনের পর কিছু ক্ষেত্রে আর্থিক বরাদ্দ দেওয়া হয়, আর প্রকল্পের কাজ শেষ করার তাগাদা দেওয়া হয় জুনের ৩০ তারিখের মধ্যে। এর মাধ্যমে দুর্নীতি অনিয়মের জায়গা তৈরি হয়। জবাবে মোজাম্মেল হক খান বলেন, এ ধরনের প্রকল্প গ্রহণ একেবারেই অনুচিত। তার পরও বিশেষ উদ্দেশ্যে এগুলো করা হয়ে থাকে। ভালো কাজের উদ্দেশ্যে এই ধরনের প্রকল্প গ্রহণ করা হলেও নেপথ্যে উদ্দেশ্য সত্ থাকে না অনেক সময়। তাই এ ধরনের প্রকল্পের ক্ষেত্রে ‘চেক’ ধরে রাখার কৌশল নেওয়া যেতে পারে।

এরপর সরকারি হিসাবরক্ষণ কর্মকর্তাদের বিষয়েও অভিযোগ ওঠে মতবিনিময়সভায়। এ ধরনের একাধিক অভিযোগ পাওয়ার বিষয় উল্লেখ করেন মোজাম্মেল হক খান। তিনি বলেন, ‘গত সপ্তাহেও ৮-১০ জন হিসাবরক্ষণ কর্মকর্তার বিষয়ে অনুসন্ধানের জন্য ফাইল নোটে স্বাক্ষর করেছি।’

মন্তব্য