kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

ধুনটে কৃষকের মোটর চুরি, সেচ ব্যবস্থা বন্ধ

ধুনট (বগুড়া) প্রতিনিধি   

২৪ এপ্রিল, ২০১৯ ২১:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



ধুনটে কৃষকের মোটর চুরি, সেচ ব্যবস্থা বন্ধ

বগুড়ার ধুনট উপজেলায় ফসলের মাঠ থেকে একই রাতে দুই জন কৃষকের তিনটি বৈদ্যুতিক মোটর (সেচযন্ত্র) চুরি করেছে দূর্বৃত্তরা। ফলে বোরো ধান চাষের শত বিঘা জমিতে পানি সেচ বন্ধ থাকায় ফলন বিপর্যয়ের শঙ্কায় কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক জামাল উদ্দিন থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। 

থানা পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার চৌকিবাড়ি ইউনিয়নের বিশ্বহরিগাছা গ্রামের কৃষক জামাল উদ্দিন ও আশরাফ আলী। তারা জমিতে বিভিন্ন ফসল চাষাবাদ করে পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করে। 

তারই ধারাবাহিকতায় চলতি মৌসুমে বিশ্বহরিগাছা গ্রামের মাঠে বোরো ধানের জমিতে পানি সেচের জন্য জামাল উদ্দিন দুইটি ও আশরাফ আলী একটি বিদ্যুৎ চালিত মোটর (সেচযন্ত্র) স্থাপন করে। গত ২২ এপ্রিল রাতে কে বা কারা মাঠের ভেতর থেকে তিনটি সেচযন্ত্র চুরি করে নিয়ে যায়।

এ বিষয়ে জামাল উদ্দিন বলেন, ‘অন্যান্য রাতের মতো সোমবার রাতে বাড়ি থেকে ফসলের মাঠে গিয়ে সেচযন্ত্র চুরির বিষয়টি জানতে পেয়েছি। এ ঘটনায় মঙ্গবার রাতে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। সেচযন্ত্র চুরি হওয়ায় প্রায় শত বিঘা জমিতে সেচ কাজ বন্ধ রয়েছে। ফলে বোরো ধানের ফলন বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে।’

ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মককর্তা (ওসি) ইসমাইল হোসেন বলেন, ‘মাঠের ভেতর থেকে কৃষকের বিদ্যুৎ চালিত সেচযন্ত্র চুরির অভিযোগটি খতিয়ে দেখা হচ্ছে।’

মন্তব্য