kalerkantho

রাবি অধ্যাপক রেজাউল হত্যাকাণ্ড

জড়িতদের শাস্তি কার্যকরের দাবিতে শিক্ষার্থীদের সমাবেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৪ এপ্রিল, ২০১৯ ০০:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



জড়িতদের শাস্তি কার্যকরের দাবিতে শিক্ষার্থীদের সমাবেশ

ছবি: কালের কণ্ঠ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী হত্যায় জড়িতদের বিরুদ্ধে আদালতের ফাঁসির রায় দ্রুত কার্যকর করার দাবি জানিয়েছে শিক্ষক-শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ১১টায় ক্যাম্পাসে শিক্ষার্থীরা প্রতিবাদী র‌্যালি ও সমাবেশ করে এ দাবি জানান।

মঙ্গলবার অধ্যাপক রেজাউল হত্যাকাণ্ডের তিন বছর পূর্ণ হয়। ২০১৬ সালের ২৩ এপ্রিল সকালে ক্যাম্পাসে আসার পথে তাকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের ছেলে রিসায়াত ইমতিয়াজ সৌরভ নগরীর বোয়ালিয়া থানায় হত্যা মামলা করেন। এরই প্রেক্ষিতে গত বছরের ৮ মে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শিরিন কবিতা আক্তার দুইজনকে মৃত্যুদণ্ড ও তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন।

র‌্যালিটি মুকুল মঞ্চ থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়। পরে শিক্ষক-শিক্ষার্থীরা ক্যাম্পাসে সমাবেশ করেন। সমাবেশে ইংরেজি বিভাগের শিক্ষক জহুরুল ইসলাম বলেন, ‘নিম্ন আদালতের রায়ের প্রেক্ষিতে আমরা খুশি হয়েছিলাম। ভেবেছিলাম জড়িতদের উপযুক্ত শাস্তি হয়েছে। কিন্তু রায় কার্যকরের যে ধীরগতি তা নিয়ে আদৌ সাজা হবে কিনা তা নিয়ে সংশয়ে আছি।’

সমাবেশ থেকে শিক্ষক-শিক্ষার্থীরা দ্রুত রায় কার্যকরের দাবি জানান। এতে আরো বক্তব্য দেন, বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, অধ্যাপক শহীদুর রহমান, সহযোগী অধ্যাপক শাখাওয়াত হোসেন প্রমুখ। সমাবেশ শেষে বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনের ৪০৪ নম্বর কক্ষে রেজাউল করিম সিদ্দিকীকে নিয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। 

মন্তব্য