kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় জাটকা ধরার অপরাধে

শিবচরে ৫ জেলেকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি   

২৪ এপ্রিল, ২০১৯ ০০:২৯ | পড়া যাবে ২ মিনিটে



শিবচরে ৫ জেলেকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত

ছবি: কালের কণ্ঠ

নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় জাটকা ধরার অপরাধে মাদারীপুরের শিবচরে ৫ জেলেকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রায় ১ হাজার মিটার জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় ও জাটকা জব্দ করা হয়।

মঙ্গলবার দুপুর থেকে সন্ধা পর্যন্ত পদ্মা নদীর শিবচর অংশের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনাকালে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল নোমান জেলেদের আটক করে অর্থদণ্ড প্রদান করেন।

উপজেলা মৎস্য বিভাগ ও ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, নিষেধাজ্ঞা থাকা স্বত্বেও পদ্মা নদীতে অবৈধ উপায়ে মাছ শিকার করছে জেলেরা। এমন সংবাদের ভিত্তিতে পুলিশ ও উপজেলা মৎস্য বিভাগের সহযোগীতায় পদ্মা নদীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে  মো. আলমগীর (৪০), সুমন মোল্লা  (২৫), মো. ইউসুফ (৪০), মো. ইদ্রীস (২৬) ও মো. হাইকে (২৮) আটক করা হয়।

এ সময় ২০ কেজি জাটকা ও প্রায় ১ হাজার মিটার কারেন্টজাল জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল নোমান তাদের প্রত্যেককে ৫ হাজার টাকা করে আর্থিক জরিমানা করেন। জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয় ও মাছগুলো এতিমখানায় বিতরণ করা হয়।

শিবচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এটি এম সামসুজ্জামান বলেন, ‘নভেম্বর থেকে জুন পর্যন্ত ১০ ইঞ্চির নিচে জাটকা ইলিশ শিকার সম্পূর্ণভাবে নিষিদ্ধ। এই নিষেধাজ্ঞা অমান্য করে মৎস্য শিকার করায় ৫ জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়েছে। জাটকা বন্ধে আমাদের নিয়মিত অভিযান চলমান থাকবে।

মন্তব্য