kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

'জাতির সার্বিক উন্নতি নির্ভর করে জনস্বাস্থ্যের উন্নয়নের ওপর'

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি   

২১ এপ্রিল, ২০১৯ ০৫:০৪ | পড়া যাবে ২ মিনিটে



'জাতির সার্বিক উন্নতি নির্ভর করে জনস্বাস্থ্যের উন্নয়নের ওপর'

ছবি: কালের কণ্ঠ

“স্বাস্থ্য সেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ঢাকা জেলার সকল স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার বেলা বিকালে কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্যসেবা সপ্তাহ উদযাপন কমিটির উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি এম ইকবাল অর্সলান। সভাপতিত্ব করেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহিন আহমেদ। বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মীর মোবারক হোসেন ও কমিউনিটি ক্লিনিকে জমিদাতাদের কয়েকজন। 

সভাপতির বক্তব্যে কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহিন আহমেদ বলেন, বর্তমানে স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছানসহ স্বাস্থ্য খাতের বিপুল উন্নয়ন হওয়া সত্ত্বেও জাতীয়ভাবে কোনো কর্মসূচি না থাকায় জনগণ এ বিষয়ে বিশদভাবে সুনির্দিষ্ট তথ্য অবহিত হতে পারছে না।

তিনি বলেন, একটি জাতির সামগ্রিক স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জাতির সার্বিক উন্নতি ও অগ্রগতি নির্ভর করে জনস্বাস্থ্যের সার্বিক উন্নয়নের উপর। সরকার স্বাস্থ্যমান উন্নয়ন, সংরক্ষণ, সেবার মান বৃদ্ধি এবং স্বাস্থ্য ব্যবস্থাপনা জোরদারে সরকারের যুগান্তকারী পদক্ষেপের সুফল  জনগণ ইতিমধ্যে পেতে শুরু করেছে। তিনি বলেন, স্বাস্থ্য সেবার মান উন্নয়নে চিকিৎসকদেরকে গ্রামে থেকে মানুষকে চিকিৎসা প্রদানে উৎসাহিত করতে সরকার নিরলস প্রয়াস চালাচ্ছে। আমরা চাই, চিকিৎসকরা গ্রামে উপস্থিত থেকে স্বাস্থ্যসেবায় নিয়োজিত থাকবেন। 

মন্তব্য