kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

চট্টগ্রামে শিক্ষা উপমন্ত্রী

শিক্ষার মান নিয়ে তোলা প্রশ্ন ঠিক নয়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২১ এপ্রিল, ২০১৯ ০১:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



শিক্ষার মান নিয়ে তোলা প্রশ্ন ঠিক নয়

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। ফাইল ছবি

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষার মান নিয়ে যে প্রশ্ন তোলা হচ্ছে, তা ঠিক নয়, সত্য নয়। হয়তো জনপ্রত্যাশা আরো বেশি। কিন্তু মান ভালো না থাকলে মানবসম্পদ সৃষ্টি হতো না। দেশে মানবসম্পদ ভালোই সৃষ্টি হচ্ছে, যার কারণে জিডিপি বাড়ছে। শিক্ষার মান যদি কমে থাকত, তাহলে মানবসম্পদ বাড়ত না।

গতকাল শনিবার দুপুরে স্থানীয় দৈনিক আজাদী আয়োজিত ‘শিক্ষায় চট্টগ্রাম : একগুচ্ছ প্রস্তাবনা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শিক্ষার মান অনেকাংশে নির্ভর করে শিক্ষক ও স্কুল ব্যবস্থাপনা কমিটির ওপর। এটা হলো আমাদের সফটওয়্যার। আমাদের হার্ডওয়্যার হচ্ছে শিক্ষা অবকাঠামো খাত। এ খাতে বেশ উন্নয়ন হয়েছে। সফটওয়্যারেও উন্নতি ঘটাতে হবে। শিক্ষায় প্রচুর বরাদ্দ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। এ ছাড়া কারিগরি শিক্ষায় জোর দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, প্রতি উপজেলায় যেন একটি করে টেকনিক্যাল স্কুল করা হয়।

নওফেল বলেন, সরকারের সক্ষমতা বেড়েছে। আমাদের অবকাঠামো যাতে সর্বোচ্চ ব্যবহার হয় এবং টেকসই হয় সে জন্য শিক্ষায় দক্ষতা বাড়াতে চাই।

পার্বত্য জেলাগুলোতে শিক্ষার মান বৃদ্ধিতে প্রধানমন্ত্রীর বিশেষ দৃষ্টি রয়েছে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী বারবার বলেছেন, পার্বত্য চট্টগ্রামে আবাসিক সুবিধাসহ স্কুল আমরা কেন করতে পারছি না। উনার সদিচ্ছা থাকা সত্ত্বেও সেখানে প্রাতিষ্ঠানিক ও প্রশাসনিক কোনো দুর্বলতা আছে কি না, কোথাও দীর্ঘসূত্রতা হচ্ছে কি না, সেটা দেখতে হবে। 

আজাদী সম্পাদক এম এ মালেকের সভাপতিত্বে আলোচনায় আরো অংশ নেন ওয়াহিদ মালেক, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলাম, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক অধ্যাপক প্রদীপ চক্রবর্তী, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া প্রমুখ।

মন্তব্য