kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

২৩৪০ কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকাদান সম্পন্ন

অভয়নগর (যশোর) প্রতিনিধি   

২১ এপ্রিল, ২০১৯ ০০:৫১ | পড়া যাবে ২ মিনিটে



২৩৪০ কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকাদান সম্পন্ন

ছবি: কালের কণ্ঠ

যশোরের অভয়নগরে ২৩৪০টি কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকা দেওয়ার কাজ সম্পন্ন হয়েছে। শুক্রবার এ টিকাদান কর্মসূচি শেষ হয়। 

জলাতঙ্ক একটি ভয়ংকর মরণব্যাধি, এ রোগে মৃত্যুর হার শতভাগ। জলাতঙ্ক রোগ মূলত কুকুরের কামড় বা আঁচড়ের মাধ্যমে ছড়িয়ে থাকে। দেশে প্রতি বছর প্রায় এক থেকে দেড় লাখ মানুষ কুকুরের আক্রমণে জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়। যার মধ্যে শিশুদের সংখ্যা বেশি। এ ছাড়া হাজার হাজার গবাদি প্রাণিও এ রোগে আক্রান্ত হয়ে মারা য়ায়।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী কুকুরের জলাতঙ্ক প্রতিষেধক টিকাদান কর্মসূচি শুরু হয় এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে। এ কর্মসূচির আওতায় অভয়নগর উপজেলা ও নওয়াপাড়া পৌরসভা অন্তর্ভুক্ত ছিল।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল মতিন জানান, শুক্রবার (২০ এপ্রিল) পর্যন্ত এ উপজেলায় ২ হাজার ৩৪০টি পোষা ও বেওয়ারিশ কুকুরকে প্রতিষেধক টিকা দেওয়া হয়েছে। 

আগামী বছর টিকাদানের ২য় রাউন্ড অনুষ্ঠিত হবে। প্রতিটি কুকুরকে তিন রাউন্ড টিকা দিলে জলাতঙ্ক নির্মূলে সরকারের এ কর্মসূচি সফল হবে বলে তিনি মনে করেন। তিনি জানান, টিকা দেওয়া কুকুরের শরীরে গোলাপী রঙ দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে উপজেলা ও পৌর এলাকার সকল কুকুরকে টিকাদানের আওতায় আনা হবে। 

মন্তব্য