kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

ফরিদপুরের 'আট সাধু'র ৪৮তম মৃত্যুবার্ষিকী কাল

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর   

২০ এপ্রিল, ২০১৯ ১২:২১ | পড়া যাবে ১ মিনিটে



ফরিদপুরের 'আট সাধু'র ৪৮তম মৃত্যুবার্ষিকী কাল

ফরিদপুর শহরের গোয়ালচামট এলাকার মহানাম সম্প্রদায়ের শ্রীঅঙ্গনের আট সাধুর ৪৮তম মৃত্যুবার্ষিকী আগামীকাল রবিবার। ১৯৭১ সালের এই দিন সন্ধ্যায় ফরিদপুরের পতন হলে হানাদার পাকিস্তানি বাহিনীর সদস্যরা কীর্তনরত আট সাধুকে গুলি করে নির্মমভাবে হত্যা করে। এ নির্মম হত্যাকাণ্ডের ভেতর দিয়ে হানাদার বাহিনী ফরিদপুরে ৯ মাসব্যাপী হত্যাকাণ্ডের সূচনা করে। 

নিহত আট সাধু হলেন কীর্তনব্রত ব্রহ্মচারী, নিদানবন্ধু ব্রহ্মচারী, অন্ধকানাই ব্রহ্মচারী, বন্ধুদাস ব্রহ্মচারী, ক্ষিতিবন্ধু ব্রহ্মচারী, গৌরবন্ধু ব্রহ্মচারী, চিরবন্ধু ব্রহ্মচারী ও রবিদাস ব্রহ্মচারী। 

স্বাধীনতার পর তাঁদের শ্রীঅঙ্গন প্রধান মন্দিরসংলগ্ন চালতা গাছ তলায় সমাধি দিয়ে ওই স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। আট সাধুর ৪৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কাল শ্রীঅঙ্গনে মহানাম সম্প্রদায়ের উদ্যোগে বিভিন্ন ধর্মীয় ও সামাজিক কর্মসূচি নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকালে পূজা-অর্চনা, দুপুরে নিহত আট সাধুর স্মরণে আটটি ভোগ প্রদান এবং বিকেলে শ্রীঅঙ্গন চত্বরে আলোচনাসভা। এ ছাড়া বিপ্লবী কর্নেল তাহের মঞ্চ, ফরিদপুরের উদ্যোগে নিহত আট সাধুর স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনাসভার আয়োজন করেছে। 

মন্তব্য