kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

হাকিমপুরে লোহা, চুম্বক ও চুনাপাথরের খনি : দ্বিতীয় পর্যায়ে ভূমি জরিপ শুরু

হিলি প্রতিনিধি   

২০ এপ্রিল, ২০১৯ ১১:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



হাকিমপুরে লোহা, চুম্বক ও চুনাপাথরের খনি : দ্বিতীয় পর্যায়ে ভূমি জরিপ শুরু

দিনাজপুরের হাকিমপুর উপজেলার মুশিদপুর গ্রামে লোহা, চম্বুকীয় খনিজ পদার্থ এবং চুনাপাথরের সন্ধান পাওয়ার পর এবার দ্বিতীয় পর্যায়ের জরিপ কাজ শুরু করেছে বাংলাদেশ ভূতাত্বিক জরিপ অধিদপ্তর। গতকাল শুক্রবার থেকে উপজেলার ইশবপুর গ্রামে এই জরিপ কাজের উদ্বোধন করেন দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক। জরিপ কর্মকর্তারা বলছেন, অন্যান্য স্থানের তুলনায় অপেক্ষাকৃত কম গভীরতায় এখানকার খনিজ পদার্থের সন্ধান পাওয়ার সম্ভাবনা রয়েছে।

গত ২০১৩ সালে দিনাজপুরের হাকিমপুর উপজেলার মুশিদপুর গ্রামে খনিজসম্পদ অনুসন্ধানে জরিপ চালায় বাংলাদেশ ভূতাত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)। সেখানে ১১৯০ ফিট থেকে ১১৯৮ ফিট পর্যন্ত গভীরতার স্তরে চুনাপাথর, ১৩৬৭ ফিট গভীরতা থেকে কঠিন শিলা ও লোহার আকরিক এবং ১৫০০ থেকে ২১০০ ফিট পর্যন্ত স্তরে চম্বুকীয় পদার্থের সন্ধান পাওয়া যায়। যা বাংলাদেশে এটাই প্রথম।

এরই ধারাবাহিকতায় গতকাল শুক্রবার থেকে উপজেলার ইশবপুর গ্রামে দ্বিতীয় পর্যায়ের জরিপ কাজ শুরু করেছে বাংলাদেশ ভূতাত্বিক জরিপ অধিদপ্তরের ৩০ সদস্যের একটি দল। বাংলাদেশ ভূতাত্বিক জরিপ কর্মকতারা বলছেন, দিনাজপুরের হাকিমপুরে ২০১৩ সালে যে লোহা ও চুম্বকের খনি আবিস্কার হয়েছে তা বাংলাদেশে এই প্রথম। তাঁরা আরো বলেন, এখানে কী পরিমাণ খনিজ পদার্থের মজুদ রয়েছে তা পরীক্ষা-নিরীক্ষার পরই জানা সম্ভব।

মন্তব্য