kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

চাঁদপুরেও নৌযান শ্রমিকদের কর্মবিরতি, সীমাহীন দুর্ভোগ

চাঁদপুর প্রতিনিধি   

১৬ এপ্রিল, ২০১৯ ১১:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



চাঁদপুরেও নৌযান শ্রমিকদের কর্মবিরতি, সীমাহীন দুর্ভোগ

সারা দেশের মতো নদীবন্দর চাঁদপুরেও নৌযান শ্রমিকদের কর্মবিরতি শুরু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে রাজধানীর সদরঘাটসহ ১০টি নৌ-রুটে চাঁদপুর থেকে যাত্রীবাহী কোনো লঞ্চ এবং পণ্যবাহী জাহাজ চলেনি। এতে চরম দুর্ভোগে পড়েছেন হাজারো যাত্রী।

চাঁদপুর লঞ্চ টার্মিনাল থেকে লঞ্চ চলাচল বন্ধ থাকার কারণে বিভিন্ন গন্তব্যের উদ্দেশে আসা যাত্রীরা দুর্ভোগে পড়েন। ফলে লঞ্চ না পেয়ে তারা বাড়ি ফিরে যান। বেশ কয়েকজন অসুস্থ রোগীকেও টার্মিনালে অবস্থান করতে দেখা যায়। তাদের স্বজনরা জানান, আজই রাজধানী ঢাকায় বিশেষজ্ঞ চিকিৎসক দেখানোর কথা ছিল। কিন্তু লঞ্চ না ছাড়ার কারণে এসব রোগীর জীবন বিপন্ন হওয়ার পথে। আবার অনেকেই বিদেশ যাত্রী। আজ সন্ধ্যা এবং রাতেই তাদের ফ্লাইট হওয়ার কথা রয়েছে।

এদিকে, লঞ্চ চালকরা টার্মিনাল থেকে লঞ্চগুলো দূরে সরিয়ে রাখেন। এমন পরিস্থিতিতে ১১ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাবার ঘোষণা দিয়েছেন নৌযান শ্রমিক ফেডারেশনের নেতারা। এ সময় তারা টার্মিনাল এলাকায় দাবি আদায়ের বিক্ষোভ প্রদর্শন করে। নৌযান শ্রমিক ফেডারেশন চাঁদপুর শাখার সভাপতি হারুনুর রশিদ বলেন, আমাদের ন্যায়সঙ্গত ১১ দফা দাবি বিগত ৪ বছর আগেই মেনে নেওয়ার ঘোষণা দিয়েছেন সরকার ও মালিক পক্ষ। কিন্তু অজ্ঞাত কারণে তা এখনো বাস্তবায়ন না হওয়ায় গত সোমবার মধ্যরাত থেকে কর্মবিরতিতে যাবার সিদ্ধান্ত নেওয়া হয়।

চাঁদপুর নৌ-পুলিশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু তাহের বলেন, টার্মিনালের আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে নৌ-পুলিশ সেখানে অবস্থান নিয়েছে। 

চাঁদপুর থেকে নৌপথে রাজধানী ঢাকাসহ ১০টি রুটে প্রতিদিন ৩৫টি ছোট-বড় যাত্রীবাহী লঞ্চ চলাচল করে। এসব লঞ্চে প্রতিদিনই অর্ধলক্ষ যাত্রী যাতায়াত করে থাকেন। 

মন্তব্য



সাতদিনের সেরা