kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

উপজেলা পরিষদ নির্বাচন

নিষ্প্রাণ ভোটে সিঙ্গাইরে বিজয়ী হলেন যারা

মোবারক হোসেন, সিঙ্গাইর (মানিকগঞ্জ)   

২৫ মার্চ, ২০১৯ ০৩:০৬ | পড়া যাবে ৩ মিনিটে



নিষ্প্রাণ ভোটে সিঙ্গাইরে বিজয়ী হলেন যারা

ছবি : কালের কণ্ঠ

মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলা পরিষদ নির্বাচন গতকাল রবিবার (২৪ মার্চ) নিষ্প্রাণ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। ভোটকেন্দ্রগুলো ছিল ফাঁকা ও ভোটারশূন্য। ছিল না ভোটের কোনো আমেজ। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ভোটের আগের রাতে নৌকার সমর্থক উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক কায়সার হামিদকে আটকের পর দুই দিনের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হামিদুর রহমান।

সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। বিকাল ৪টায় শেষ হয়। ভোট গণনা শেষে রাত ৯টার দিকে বেসরকারিভাবে ফলাফল ঘোষণা করা হয়। এতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী (স্বতন্ত্র) সাবেক উপজেলা চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান আনারস প্রতীকে ৫৭ হাজার ৪৮২ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শহিদুর রহমান নৌকা প্রতীকে পান ২৫ হাজার ৫২৪ ভোট। জাকের পার্টির অপর প্রার্থী এ কে এম ছায়েদুর রহমান ৫০৭ ভোট পেয়ে শোচনীয়ভাবে পরাজিত হন।

ভাইস-চেয়ারম্যান পদে ইঞ্জিনিয়ার রবিউল আলম উজ্জল ২৪ হাজার ৩৭০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তমিজ উদ্দিন তালা প্রতীকে পেয়েছেন ২৪ হাজার ১১০ ভোট। এ পদে মাওলানা ওসমান গণি (চশমা) ১৩ হাজার ৮২৯ ভোট, ফরশেদ আলম (টিউবওয়েল) ১৩ হাজার ৬২৮ ভোট, মাসুদুর রহমান মাসুদ (মাইক) ৩ হাজার ১২৯ ভোট ও জসিমুদ্দিন পাখি (উড়োজাহাজ) পেয়েছেন ৩ হাজার ৭২৭ ভোট।

অপরদিকে মহিলা ভাইস-চেয়ারম্যান পদে বিজয়ী হন শারমিন আক্তার। প্রাপ্ত ভোট ৪৫ হাজার ২০৬। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান ভাইস চেয়ারম্যান আনোয়ারা পেয়েছেন ৩২ হাজার ১৩৩ ভোট। অপর প্রার্থী সালমা নজরুল ৪ হাজার ৬৪৫ ভোট পেয়ে শোচনীয়ভাবে পরাজিত হন।
   
তৃতীয় ধাপে সিঙ্গাইর উপজেলা পরিষদ নির্বাচনে বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করে দেখা গেছে, ভোটারদের মধ্যে ভোটকেন্দ্রে আসার জন্য তেমন উৎসাহ উদ্দীপনা ছিল না। কোথাও কোনো ভোটারের লাইন নজরে পড়েনি। ভোটারের উপস্থিতি না থাকায় ভোটগ্রহণের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা অলস সময় পার করেছেন। ভোটকেন্দ্রের বাইরে প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের জটলা দেখা যায়নি। সব মিলিয়ে এ নির্বাচন নিয়ে ভোটারদের মধ্যে আগ্রহ ছিল খুবই কম।

রাজনৈতিক বিশ্লেকদের অভিমত, সিঙ্গাইর উপজেলা উপজেলা পরিষদ নির্বাচনে কোনো উত্তাপ ছিল না। ছিল না কোনো উৎসবের আমেজ। এর কারণ হিসেবে তারা বলেছেন, বিএনপি ও বিরোধীমতের কোনো দল এ নির্বাচনে অংশ না নেওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা