kalerkantho

যে ছবি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বইছে সমালোচনার ঝড়

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৯ ০১:৪২ | পড়া যাবে ২ মিনিটে



যে ছবি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বইছে সমালোচনার ঝড়

বান্দরবান জেলার আলীকদম উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মো. আবুল কালামের সঙ্গে এক ম্রো আদিবাসী নারীর দুইটি ছবি ভাইরাল হয়ে ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। ছবিটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বইছে সমালোচনার ঝড়।

বিরোধীপক্ষ অসৎ উদ্দেশ্য নিয়ে নির্দোষ এই ছবি ছড়িয়ে কুৎসা রটনা করছে বলে দাবি করেছেন বিএনপির বহিষ্কৃত নেতা ও নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান মো. আবুল কালাম। উল্লেখ্য, দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় তাকে বিএনপি থেকে বহিষ্কার করা হয়।

নির্বাচনে জয়ী হওয়ায় রবিবার সকালে মো. আবুল কালাম ম্রো আদিবাসীদের পাড়ায় সংবর্ধনা নিতে যান। ওই সংবর্ধনা অনুষ্ঠানের দুইটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পরে। ছবিতে দেখা যায়, মো. আবুল কালাম গলায় মালা নিয়ে এক ম্রো নারীকে জড়িয়ে ধরছেন। এ সময় ওই ম্রো নারীকে বিরক্তি প্রকাশ করতে দেখা যায়। 

তবে আবুল কালাম তারপরও তাকে জোর করে জড়িয়ে ধরে ছবিও তোলেন। 

এ বিষয়ে মো. আবুল কালাম বলেন, আদিবাসীদের গ্রামে আমাকে সংবর্ধনা দেওয়া হয়েছে। সেখানে পুরুষদের সঙ্গেও এভাবে জড়িয়ে ধরে ছবি তুলেছি, এই মেয়েটি আমার নিজের মেয়ের বয়সী একটি মেয়ে। তার সঙ্গে এই ধরনের ছবি তোলায় আপত্তির কিছু দেখি না। বিরোধীপক্ষ অসৎ উদ্দেশ্য নিয়ে এই ছবিটি ছড়িয়ে কুৎসা রটনা করছে।

এদিকে ফেসবুকে সমালোচনাকারীদের দাবি, ম্রো আদিবাসী জনগোষ্ঠীর সরলতার সুযোগ নিয়ে নবনির্বাচিত চেয়ারম্যান মো. আবুল কালাম দৃষ্টিকটু ও নারীর প্রতি অবমাননাকর ছবি তুলেছেন।

তারা বলেন, একজন জনপ্রতিনিধি কখনো এভাবে একজন নারীকে জড়িয়ে ধরতে পারেন না। এটি সম্পূর্ণ শ্লীলতাহানি ও নারী সমাজকে অবমূল্যায়ন।

মন্তব্য