kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

বিশ্ব পানি দিবস উপলক্ষে জামালপুরে টিআইবির মানববন্ধন

জামালপুর প্রতিনিধি   

২৪ মার্চ, ২০১৯ ১৯:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব পানি দিবস উপলক্ষে জামালপুরে টিআইবির মানববন্ধন

‘কাউকে পেছনে রাখা যাবে না, কাউকে পিছিয়ে রেখে উন্নয়ন নয়’- এই লক্ষ্যকে সামনে রেখে সকলের জন্য সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিত এবং পানি খাতে সুশাসন ও দুর্নীতি নিয়ন্ত্রণের দাবিতে বিশ্ব পানি দিবস উপলক্ষে মানববন্ধন কর্মসূচি পালন করেছে জামালপুর সচেতন নাগরিক কমিটি-সনাক ও টিআইবি।

আজ রবিবার সকালে জামালপুর শহরের বকুলতলা মোড়ে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

সনাক সভাপতি অধ্যাপক মীর আনছার আলীর সভাপতিত্বে আয়োজিত মানববন্ধনে বিশ্বপানি দিবসের ধারণাপত্র পাঠ করেন ইয়েস গ্রুপের সহ-দলনেতা সাদিকা আফরিন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সনাক সদস্য এ কে এম আশরাফুজ্জামান স্বাধীন, মনোয়ারা খানম, অজয় পাল, বাংলাদেশ প্রতিদিনের সাংবাদিক শফিক জামান সুশাসনের জন্য নাগরিক-সুজন এর সাধারণ সম্পাদক সাজ্জাত হুসেন, স্বচ্ছতার জন্য নাগরিক-স্বজন সদস্য মো. রফিকুজ্জামান মল্লিক প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পানি সরবরাহ ও জলাধার সংরক্ষণ ব্যবস্থাপনায় স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণের মাধ্যমে সুশাসন নিশ্চিতের দাবি জানিয়ে বলেন, জামালপুর  নদীবেষ্টিত জেলা হলেও নদীর পানি ব্যবহার ও রক্ষাণাবেক্ষণ নিয়ে সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা নেই। এ ছাড়াও পানি নিয়ে সরকার যে আইন প্রণয়ণ করেছে তা বাস্তবায়িত হচ্ছে না। আন্তর্জাতিক নদীগুলোতেও বাংলাদেশের ন্যায্য পানি প্রাপ্তি নিশ্চিতকরণ, নদীর নাব্যতা রোধ ও দূষণ রোধে কার্যক্রম হাতে নেয়া এবং পানির অপচয় রোধের বিষয়েও জোর দেন বক্তারা।

মানববন্ধনে সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, সাংবাদিক, সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন শ্রেণি-পেশার নারী ও পুরুষেরা অংশ নেন।

মন্তব্য



সাতদিনের সেরা