kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

ভোলায় মাঠ দিবস ও কৃষক সমাবেশ

ভোলা প্রতিনিধি    

২৪ মার্চ, ২০১৯ ১৭:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



ভোলায় মাঠ দিবস ও কৃষক সমাবেশ

ভোলায় ব্লাস্ট রোগ প্রতিরোধী ও উচ্চ ফলনশীল গমের জাত সমূহের সাথে কৃষকদের পরিচিত করার  লক্ষ্যে স্থাপিত বিভিন্ন প্রদর্শনীর উপর মাঠ দিবস এবং কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ গম ও ভূট্টা গবেষণা ইনস্টিটিউট, দিনাজপুর ও কৃষি গবেষণা ইনস্টিটিউট ভোলার যৌথ উদ্যোগে এএফএসিআই প্রকল্পের অর্থায়নে আজ রবিবার দুপুরে ভোলা সদরের গুপ্ত মুন্সী এলাকায় এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

ভোলার উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, বরিশালের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম।

এ সময় উপস্থিত ছিলেন ভোলা জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথ, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট, দিনাজপুরের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ রেজাউল কবীর, সদর উপজেলার কৃষি কর্মকর্তা মোহাম্মদ রিয়াজ উদ্দিন।

এতে বক্তারা বলেন, ভোলার জেলায় বোরো চাষে ব্যবহৃত পানির ১০ ভাগের এক ভাগ পানি ব্যবহার করে লাভ জনকভাবে গম উৎপাদন করা সম্ভব। এতে কৃষকরা অধিক লাভবান হচ্ছে। তাই নতুন জাতের মধ্যে বারি গম ৩০ ও বারি গম ৩৩ উভয় জাতটি গমের ব্লাস্ট রোগ প্রতিরোধী হওয়ায় ভোলা জেলায় এসকল জাতের বীজ সংরক্ষণ ও সম্প্রসারণ খুবই গুরুত্বপূর্ণ। 

মন্তব্য



সাতদিনের সেরা