kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

দোল উৎসবে রঙিন চিতলমারী

চিতলমারী-কচুয়া (বাগেরহাট) প্রতিনিধি   

২২ মার্চ, ২০১৯ ০১:২৪ | পড়া যাবে ২ মিনিটে



দোল উৎসবে রঙিন চিতলমারী

বাগেরহাটের চিতলমারীতে বৃহস্পতিবার দোলোৎসব বা দোল যাত্রা উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষ্যে উপজেলার বিভিন্ন স্থানে ভিন্ন ভিন্ন ভাবে ভক্তপ্রাণ হিন্দুরা অনুষ্ঠান করেছে। উৎসবের প্রধান আকর্ষণ রং খেলায় মেতে উঠেছিল শিশু কিশোরসহ সকল বয়সের নারী পুরুষ। রঙে রঙে সেজে উঠেছিল উৎসবাঙ্গন ও রাস্তা ঘাট-পথ প্রান্তর।

বোয়ালিয়ায় শ্রী শ্রী কাশীকৃষ্ণ সেবাশ্রম, চরডাকাতিয়া বিচরণ পাগলের মন্দির, গোড়ানালুয়া বাংলাদেশ সেবাশ্রমসহ বিভিন্ন গ্রামে এবং অঞ্চলে যাথাযোগ্য মর্যাদায় কৃষ্ণ ভক্তরা এ উৎসব উদযাপন করেছে।

বোয়ালিয়া কাশীকৃষ্ণ সেবাশ্রমে বুধবার রাতে হোলিদাহ অনুষ্ঠানের মধ্য দিয়ে দোলযাত্রা উৎসবের শুভ সূচনা হয়। বৃহস্পতিবার সকালে সেবাশ্রম প্রাঙ্গণে দোলযাত্রা ও শ্রীশ্রী কাশীকৃষ্ণস্যর ৪৮ তম তিরোধান উৎসব উপলক্ষ্যে শ্রীশ্রী ঠাকুরের পূজা, হোলি উৎসব ও নগর কীর্ত্তন অনুষ্ঠিত হয়। বিকাল ৩ টায় মহোৎসবে প্রসাদ বিতরণ করা হয়। ৫টা থেকে চারণ কবি শ্রী শ্যামল সরকার ও চারণ কবি শ্রী অরূপ কান্তি সরকারের পরিবেশনায় অনুষ্ঠিত হয় কবি গান।

চরডাকাতিয়া বিচরণ পাগলের আশ্রমেও এরূপ নানা অনুষ্ঠানের মাধ্যদিয়ে এলাকার কৃষ্ণ ভক্তরা দোলযাত্রা উদযাপন করে। শুক্রবার সেখানে কবি গান হওয়ার কথা রয়েছে। গোড়ানালুয়া গ্রামে বাংলাদেশ সেবাশ্রমের কেন্দ্রীয় কার্যালয়ে দোলযাত্রা উপলক্ষ্যে নানা অনুষ্ঠান পালন করা হয়। হাজার হাজার ভক্তের উপস্থিতিতে এ অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে ওঠে। 

অপরদিকে শ্রীশ্রী গুরুচাঁদ ঠাকুরের ১৭৩তম শুভ আবির্ভাব তিথিতে দোল পূর্ণিমা উদযাপন উপলক্ষ্যে চিতলমারীর খড়মখালী শ্রীশ্রী হরিসভা আশ্রমে মতুয়া সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ অশ্বিনী সেবাশ্রম, গঙ্গাচন্নার আয়োজনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীখালী গোপাল সাধুর উত্তরসুরী সাগর ঠকুর।

তিনি এলাকার সকল হিন্দুদের সংগঠিত হয়ে ধর্মীয় অনুষ্ঠানকে আরো সমৃদ্ধশালী করে তোলার আহ্বান জানান এবং কোনো হিন্দু যাতে ভারতে চলে না যায় তার জন্য বিনীত অনুরোধ রাখেন। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অশ্বিনী সেবাশ্রমের সভাপতি শ্রী কপিল কৃষ্ণ।

মন্তব্য



সাতদিনের সেরা