kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

মাতৃভাষা দিবসে সিলেটে নানা আয়োজন

সিলেট অফিস   

২২ ফেব্রুয়ারি, ২০১৯ ০৩:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



মাতৃভাষা দিবসে সিলেটে নানা আয়োজন

দিনভর নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে সিলেটে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি, প্রভাতফেরী, বর্ণমালা মিছিল, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের ঢল নামে। মায়ের ভাষা রক্ষা করতে যাঁরা অকাতরে নিজের জীবন বিলিয়ে দিয়েছিলেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতে ফুল হাতে এসেছিলেন সব বয়েসী মানুষ। স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সর্বসত্মরের মানুষের ফুলেল শ্রদ্ধায় শহীদ মিনারের বেদী ঢেকে যায় ফুলে ফুলে।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কড়া প্রহরায় শহীদ মিনারের চত্বরসহ আশপাশ এলাকায় নেওয়া হয় নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা। রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনার বাসত্মবায়ন পরিষদ নেতৃবৃন্দের পক্ষ থেকে পুষ্পসত্মবক অর্পণের মধ্য দিয়ে শুরম্ন হয় শ্রদ্ধা নিবেদন। এরপর একে একে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে সিলেট মুক্তিযোদ্ধা সংসদ, বিভাগীয় কমিশনার, মহানগর পুলিশ কমিশনার, ডিআইজি সিলেট রেঞ্জ, জেলা পরিষদসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

একুশের ভোরে প্রতি বছরের মত এবারও সাংস্কৃতিক সংগঠন শ্রম্নতি আয়োজন করে বর্ণমালার মিছিল। সূর্যোদয়ের পরপরই গৌরবের বাংলা বর্ণমালা হাতে নিয়ে খালি পায়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নতুন প্রজন্মের প্রতিনিধিরা শহীদবেদীতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করে। 

এ ছাড়া সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠন শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

মন্তব্য



সাতদিনের সেরা