kalerkantho

২০৫ বছরের ঐতিহ্যবাহী কালাচাঁদ আউলিয়ার মেলা বন্ধ ঘোষণা

মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি   

১০ ডিসেম্বর, ২০১৮ ১২:৫১ | পড়া যাবে ২ মিনিটে



২০৫ বছরের ঐতিহ্যবাহী কালাচাঁদ আউলিয়ার মেলা বন্ধ ঘোষণা

বাগেরহাটের মোরেলগঞ্জে ২০৫ বছরের ঐতিহ্যবাহী কালাচাঁদ আউলিয়ার মেলা বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামী জাতীয় নির্বাচনে যাতে কোনো বিরূপ প্রভাব না পড়ে এবং সফলভাবে নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে স্থানীয় প্রশাসন ২০৫ বছরের ঐতিহ্যবাহী কালাচাঁদ আউলিয়ার এ মেলা বন্ধ ঘোষণা করেছে।

প্রতিবছর ২৫ অগ্রহায়ণ এ মেলা শুরু হয়। প্রথমদিকে এখানে শুধু মাত্র ১ রাতের জন্য ফকিরদের আসর বসত। পর্যায়ক্রমে তা মেলায় রূপ নেয়। নব্বইয়ের দশকেও এখানে ১ দিন স্থায়ী হতো মেলা। ২০১০ সাল থেকে বেড়ে যায় এর পরিধি ও স্থায়িত্ব। আর এ মেলার উদ্দেশ্যে দু-তিন দিন আগে থেকে শত শত দোকানি ও ভক্তবৃন্দ এসে ফিরে যেতে বাধ্য হচ্ছে। প্রতিবছর যে মেলায় পা রাখার জায়গা পাওয়া যায় না সেখানে চলতি বছরে মেলা প্রাঙ্গণ এখন শুধুই স্মৃতি।  

কালাচাঁদ আউলিয়া কালাচাঁদ ফকির নামেও পরিচিত। মেলা আরম্ভের ২/৩ দিন আগে থেকেই এখানে প্রচুর লোক সমাগম হতে শুরু করে। দোকানিরা মেলা প্রাঙ্গণ ও তার আশপাশের এলাকায় পসরা সাজিয়ে বসে। দক্ষিণাঞ্চলসহ বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে হাজারো ভক্ত ও আশেকান এ মেলা দেখতে আসে। পার্শ্ববর্তী দেশ ভারত থেকেও ভক্ত ও দর্শনার্থীরা আসে। রাতভর চলে ওরস, মুর্শিদি ও মাইজভাণ্ডারি গান।

ভক্তবৃন্দ কালাচাঁদ আউলিয়ার মাজারে আগরবাতি আর মোমবাতি দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। জনশ্রুতি আছে, ২০৫ বছর আগে কালাচাঁদ আউলিয়া পানগুছি নদীতে ভেসে এসেছিল এবং বারইখালী কাজী বাড়ি এলাকায় আস্তানা গেড়েছিল। লোকমুখে রয়েছে তার বিভিন্ন ধরনের অলৌকিক কাহিনি।

মাজারের খাদেম ডাবলু কাজী বলেন, প্রশাসনের নির্দেশে এ ঐতিহ্যবাহী মেলা বন্ধ রাখা হয়েছে। তিনি মেলা অনুষ্ঠানের জন্য জেলা প্রশাসকের কাছেও আবেদন করেছিলেন। কিন্তু কোনো অনুমতি মেলেনি।

পৌরসভা ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শাহিন হাওলাদার জানান, নির্বাচনের কারণে এ মেলা প্রশাসনের নির্দেশে বন্ধ করা হয়েছে।  

গত দুই বছর ধরে উপজেলা প্রশাসনের তত্ত্বাবধায়নে এ মেলা চলে আসছে। পদাধিকার বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ মেলা কমিটির সভাপতি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, নির্বাচনের কারণে এ মেলা আপাতত বন্ধ রাখা হয়েছে। নির্বাচনের পর যেকোনো সুবিধাজনক সময়ে মেলার আয়োজন করা হবে বলেও জানান এ কর্মকর্তা। 

মন্তব্য



সাতদিনের সেরা