kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

শ্রীমঙ্গলে জবাই করা মায়া হরিণ জব্দ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি   

২৩ অক্টোবর, ২০১৮ ১১:২৩ | পড়া যাবে ২ মিনিটে



শ্রীমঙ্গলে জবাই করা মায়া হরিণ জব্দ

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ভাড়াউড়া চা বাগান থেকে সোমবার (২২ অক্টোবর) রাত সাড়ে ১০টায় একটি জবাই করা মায়া হরিণ জব্দ করেছে বনবিভাগ। হরিণটি লাউয়াছড়া জাতীয় উদ্যানে শিকার করা হয়েছিল বলে বনবিভাগ জানিয়েছে। 

মঙ্গলবার (২৩ অক্টোবর) সকালে ময়নাতদন্ত শেষে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকীছড়া এলাকায় হরিণটি মাটিচাপা দেওয়া হয়েছে।

লাউয়াছড়া জাতীয় উদ্যানের বিট অফিসার আনোয়ার হোসেন বলেন, সোর্স মারফত খবর পেয়ে আমরা ভাড়াউড়া চা বাগানের ড্রাইভার মধুর বাড়িতে অভিযান চালাই। আমাদের উপস্থিতি টের পেয়ে মধুর বাড়ির লোকজন হরিণটি প্রতিবেশী প্রকাশ হাজরার বাড়ির সীমানায় ছুড়ে ফেলে দেয়। পরে গলা কাটা হরিণটিকে প্রকাশ হাজরার বাড়ির আঙিনা থেকে জব্দ করে শ্রীমঙ্গল রেঞ্জ অফিসে নিয়ে যাই।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের শ্রীমঙ্গল রেঞ্জ অফিসার মোনায়েম হোসেন বলেন, অভিযানের শুরুতে আমরা মধুকে তার বাড়ির কাছে পেয়েছিলাম। কিন্তু মৃত হরিণটি খুঁজে পাওয়ার পর মধু সটকে পড়ে। লোকমুখে শুনেছি মধুর বাবা নাকি রিজার্ভ ফরেস্ট থেকে গলা কাটা অবস্থাতেই হরিণটি নিয়ে এসেছেন। কিন্তু হরিণটি ছিল সদ্য জবাই করা।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের শ্রীমঙ্গলের এসিএফ আনিসুর রহমান জানান, ময়নাতদন্ত শেষে হরিণটি লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকীছড়া অংশে মাটিচাপা দেওয়া হয়েছে। তিনি বলেন, আমরা হরিণ শিকারিদের শনাক্ত করতে পেরেছি। এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের আসামি করে বন্যপ্রাণী আইনে মামলার প্রস্তুতি চলছে।

মন্তব্য