kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

ময়মনসিংহে আঞ্চলিক জীববিজ্ঞান উৎসব

বাকৃবি প্রতিনিধি    

২৪ মার্চ, ২০১৭ ১৯:০৩ | পড়া যাবে ২ মিনিটে



ময়মনসিংহে আঞ্চলিক জীববিজ্ঞান উৎসব

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্মৃতি চত্বর মাঠে জাতীয় সংগীত, পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে উৎসবের প্রথম পর্বের উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

এরপর শিক্ষার্থীরা এক ঘণ্টার বহুনির্বাচনী পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলানায়তনে উৎসবের দ্বিতীয় পর্বে  প্রশ্নোত্তর ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসবের আহ্বায়ক অধ্যাপক ড. আ খ ম গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়লের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। তিনি তার বক্তব্যে বলেন, "এ রকম প্রতিযোগিতা শিক্ষার্থীদের মেধার বিকাশে সহায়তা করবে। উৎসবে শিক্ষার্থী ও অভিভাবকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখে তিনি  বলেন, "শিক্ষার্থীরা প্রমাণ করেছে, পুরস্কারপ্রাপ্তিই বড় কথা নয়, অংশগ্রহণই বড় কথা।" এ রকম আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ দেন তিনি।

অন্যদের মধ্যে বক্তব্য দেন জীববিজ্ঞান উৎসবের সভাপতি অধ্যাপক ড. শহীদুর রহমান ভূঁইয়া, সহকারী সম্পাদক অনিরুদ্ধ প্রামাণিক, বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন, কালের কণ্ঠ'র ময়মনসিংহ জেলা প্রতিনিধি নিয়ামুল কবির সজল, ময়মনসিংহ মহিলা ডিগ্রি  কলেজের শিক্ষক শাহ আমিনুর রহমান প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সবিবুল হক। উৎসবে জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারির তিনটি ক্যাটাগরিতে ১৩৯ জন শিক্ষার্থীকে নির্বাচিত করা হয়। যারা আগামী ১৫ এপ্রিল ঢাকায় অনুষ্ঠিতব্য জাতীয় উৎসবে অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসবে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনার জেলার ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ১৩৫০ জন  শিক্ষার্থী অংশগ্রহণ করে।

 



সাতদিনের সেরা