kalerkantho

মঙ্গলবার। ৯ আগস্ট ২০২২ । ২৫ শ্রাবণ ১৪২৯ । ১০ মহররম ১৪৪৪

আমি শুধু আম ব্যবসায়ী না, আম চাষি: মুন

অনলাইন ডেস্ক   

৩০ জুন, ২০২২ ১৬:০০ | পড়া যাবে ২ মিনিটে



আমি শুধু আম ব্যবসায়ী না, আম চাষি: মুন

মুন গর্ব করেই বলেন, 'আমি শুধু আম ব্যবসায়ী না, আমচাষি। ' অথচ ঝুলিতে তাঁর সর্বোচ্চ শিক্ষার সনদ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নাটক বা নাট্যতত্ত্ব নিয়ে পড়ালেখা। তাই গ্রামের ছেলেগ্রামে ফিরে গেছেন।

বিজ্ঞাপন

মো. রেদোয়ানুর রহমান মুন গড়ে তুলেছেন অনলাইনে  আম ব্যবসায়ের এক প্রশংসনীয় প্ল্যাটফরম। আর তার এ স্বপ্নযাত্রার শুরু ২০২০ সালে করোনা দুর্যোগের সূত্র ধরে।

কালের কণ্ঠ অনলাইনকে মুন বলেন, 'বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই মাথায় আসে গ্র্যাজুয়েশন শেষ করে নিজের পায়ে দাঁড়াব। তবে চাকরি করব। যা করব নিজের জন্য করব, নিজের পায়ে দাঁড়াব। কভিড এলো। গ্রামে চলে গেলাম। নেমে পড়লাম আম চাষে। ' তিনি জানান, অনলাইনভিত্তিক আম ব্যবসায় নেমে ইতোমধ্যেই তিনি নিজের পায়ে দাঁড়িয়ে গেছেন। এখনো ফোন, গ্রামীণের ইন্টারনেট, ফেসবুক পেইজ ও হোয়াটসঅ্যাপ দিয়েই ব্যবসা চালাচ্ছেন। কিন্তু এখান আরো বহুদূর যেতে চান মুন।

'আমি ব্যবসাটাকে অটোমেশন করতে চাই। অর্ডার থেকে পেমেন্ট সবই ক্রেতা করতে পারবেন ওয়েবসাইটের মাধ্যমে। এরই মধ্যে সাইটের ডিজাইনও করা হয়ে গেছে', বলছিলেন মুন।

মুনের ফেসবুক পেইজের নাম 'আম রূপালী'। এই পেইজে তিনি আমের দাম দিয়ে দেন, সঙ্গে গ্রামীণের একটি ফোন নম্বর। তাঁর সাম্প্রতিক একটি পোস্ট এ রকম : 

'আম তো অনেকেই সেল করে অনলাইনে।   আমার কাছে অনেকেই আমের দাম দেখে বলে ওভারপ্রাইস। অথচ যারা তিন বছর ধরে আমার এই জার্নিতে আছেন, তাদের কাছে এটা স্বাভাবিক মনে হয়। কারণ তারা জানেন, আমি শুধু আম ব্যবসায়ী না, আমচাষি। '
 
'নাটক নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করে গ্রামে ফিরেছেন। গ্রামে সাংস্কৃতিক চর্চা করার কথাও নিশ্চয়ই ভাবছেন?' এ প্রশ্নের উত্তরে মুন হতাশার সঙ্গে বলেন, আজকাল স্কুলগুলোতে নাট্যচর্চা কমে গেছে। পাঠ্যসূচিতেও নাটককে তেমন গুরুত্ব দেওয়া হচ্ছে না। তাই তাঁর স্বপ্ন হচ্ছে বাচ্চাদের জন্য একটা নাট্যস্কুল গড়ে তোলা।  

মুন আরো বলছিলেন, জেলার প্রত্যন্ত এক গ্রাম কোচকুড়লিয়ায় বসেও তিনি যে ইন্টারনেটভিত্তিক এই ব্যবসা পরিচালনা করছেন তা গ্রামীণফোনের ফোরজি নেটওয়ার্কের কল্যাণেই সম্ভব হয়েছে।



সাতদিনের সেরা