kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

ডাচ্-বাংলা ব্যাংকের ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক   

২৪ এপ্রিল, ২০২২ ২১:০৬ | পড়া যাবে ২ মিনিটে



ডাচ্-বাংলা ব্যাংকের ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেডের ২৬তম বার্ষিক সাধারণ সভা ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদের সভাপতিত্বে ২৪ এপ্রিল সকাল ১১টায় এ সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে শেয়ারহোল্ডারদের শুভেচ্ছা জানান ব্যাংটির চেয়ারম্যান।

ব্যাংকটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিপুলসংখ্যক শেয়ারহোল্ডার ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণ করেন। বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারবৃন্দ ২০২১ সালের জন্য ২৭.৫% ডিভিডেন্ড (১৭.৫% ক্যাশ ডিভিডেন্ড এবং ১০% স্টক ডিভিডেন্ড) প্রদানের অনুমোদন দেন। ৩১ ডিসেম্বর অনুযায়ী ব্যাংকের নিরীক্ষিত বার্ষিক আর্থিক বিবরণী সভায় উত্থাপন করা হয়। শেয়ারহোল্ডারগণ ব্যাংকের ২০২১ সালের কার্যক্রম নিয়ে তাদের অভিমত ব্যক্ত করেন এবং নানাবিধ বিষয়ে প্রস্তাবনা পেশ করেন।

বিজ্ঞপ্তিতে ব্যাংকটি বলছে, ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৫১৪,৩৯৯.৮ মিলিয়ন টাকায়, যা পূর্ববর্তী বছরে ছিল ৪৭২,৩৫৫.৪ মিলিয়ন টাকা। এবার প্রবৃদ্ধির পরিমাণ দাঁড়ায় ৪২,০৪৪.৪ মিলিয়ন টাকায় বা ৮.৯%। ২০২১ সালে ব্যাংক কর্তৃক প্রদানকৃত ঋণের পরিমাণ ৩১৯,৪৪৮.১ মিলিয়ন টাকা, যা পূর্ববর্তী বছরে ছিল ২৭৩,৩৮২.৯ মিলিয়ন টাকা, যার প্রবৃদ্ধির হার দাঁড়ায় ১৬.৯%। ২০২১ সালে ব্যাংকের ডিপোজিট ৩৮,৮৮৯.৪ মিলিয়ন টাকা বেড়ে দাঁড়িয়েছে ৪০১,৫০০.৩ মিলিয়ন টাকায়, যা পূর্ববর্তী বছরে ছিল ৩৬২,৬১১.০ মিলিয়ন টাকা, যার প্রবৃদ্ধির হার দাঁড়ায় ১০.৭%।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ব্যাংক ২০২১ সালে ট্যাক্স পূর্ববর্তী নিট মুনাফা অর্জন করে ৮,১৩২.৭ মিলিয়ন টাকা, যা পূর্ববর্তী বছরে ছিল ৯,৬৬০.৮ মিলিয়ন টাকা এবং ট্যাক্স-পরবর্তী নিট মুনাফা অর্জন করে ৫,৫৬১.১ মিলিয়ন টাকা, যা পূর্ববর্তী বছরে ছিল ৫,৪৯৮.৭ মিলিয়ন টাকা। চলতি বছরে শেয়ারহোল্ডারদের শেয়ারপ্রতি আয় হয়েছে ৮.৭৯ টাকা, যা পূর্ববর্তী বছরে ছিল ৮.৬৯ টাকা। ‘Basel III’ অনুযায়ী ২০২১ সালের শেষে ব্যাংকের মূলধন ও ঝুঁকিভর সম্পদের অনুপাত দাঁড়িয়েছে ১৬.৪%, যা বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী সর্বনিম্ন ১২.৫০% থাকা বাঞ্ছনীয়।

সভা ব্যাংকের পরিচালক হিসেবে তাং ইয়াং হা, আদার পুনর্নিয়োগ অনুমোদন করে। সভা ২০২১ সালের জন্য কম্পানির নিরীক্ষক হিসেবে মেসার্স এ কাসেম অ্যান্ড কোং, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস এবং করপোরেট গভর্ন্যান্স নিরীক্ষক হিসেবে মেসার্স হোদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসের নিয়োগ অনুমোদন করে।



সাতদিনের সেরা