kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

ব্র্যাক ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন শাহীন ইকবাল

অনলাইন ডেস্ক   

২৪ এপ্রিল, ২০২২ ১৯:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



ব্র্যাক ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হলেন শাহীন ইকবাল

ব্র্যাক ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন ব্যাংকটির হেড অব ট্রেজারি অ্যান্ড ফিন্যানশিয়াল ইনস্টিটিউশনস মো. শাহীন ইকবাল। গতকাল শনিবার (২৩ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তিনি ব্র্যাক ব্যাংকে গড়ে ওঠা একজন প্রতিভাবান কর্মকর্তা। তিনি ২০১৪ সালে হেড অব ট্রেজারি অ্যান্ড ফিন্যানশিয়াল ইনস্টিটিউশনস পদের দায়িত্ব গ্রহণ করেন।

বিজ্ঞাপন

তিনি ব্র্যাক ব্যাংকের ট্রেজারিকে ইন্ডাস্ট্রির অন্যতম শীর্ষস্থানীয় হিসেবে পরিণত করতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।  

প্রকৌশলী থেকে পরবর্তী সময়ে ব্যাংকার হওয়া শাহীন ইকবাল ২০০৪ সালে ব্র্যাক ব্যাংকে যোগদান করেন। ট্রেজারি ম্যানেজমেন্ট বিশেষ করে ফরেন এক্সচেঞ্জ, মানি মার্কেট, ক্যাপিটাল মার্কেট, বিনিয়োগ বিশ্লেষণ, ফিন্যানশিয়াল প্রডাক্টস অ্যান্ড ডেরিভেটিভস, অ্যাসেট লায়াবিলিটি ম্যানেজমেন্ট ও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে রিলেশনশিপ ম্যানেজমেন্টে তার বিশেষজ্ঞ দক্ষতা আছে। তিনি বেক্সিমকোতে তার কর্মজীবন শুরু করেন। ১৯৯৯ সালে ডাচ-বাংলা ব্যাংকে যোগদানের মাধ্যমে ব্যাংকিং সেক্টরে পদার্পণ করেন।

তার পদোন্নতি সম্পর্কে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন বলেন, 'উদ্ভাবনী প্রডাক্টস ও বিজনেস সেগমেন্টসমূহকে নিবেদিত সহায়তার মাধ্যমে শাহীন ইকবাল গত কয়েক বছরে আমাদের ট্রেজারিকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন। তার নেতৃত্বে ট্রেজারি অ্যান্ড ফিন্যানশিয়াল ইনস্টিটিউশনস ধারাবাহিকভাবে অসাধারণ ফলাফল অর্জন করেছে। মহামারির সময় ব্যাংকের আয় বৃদ্ধি ছাড়াও উদ্ভাবনী প্রডাক্টস ও নতুন বাজার সৃষ্টির মাধ্যমে ব্যাংককে আর্থিকভাবে লাভবান করেছেন। আগামী চার বছরে ব্র্যাংক ব্যাংক ব্যবসা দ্বিগুণ করার যে পরিকল্পনা গ্রহণ করেছে, তা অর্জনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। ' 

শাহীন ইকবাল বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি, চট্টগ্রাম (বর্তমানে চুয়েট) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রিশন (আইবিএ) থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার সিএফএ ইনস্টিটিউট থেকে চার্টার্ড ফিন্যানশিয়াল অ্যানালিস্ট (সিএফএ) চার্টার অর্জন করেন। বর্তমানে তিনি সিএফএ সোসাইটি বাংলাদেশের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।



সাতদিনের সেরা