kalerkantho

সোমবার ।  ২৩ মে ২০২২ । ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২১ শাওয়াল ১৪৪৩  

ইউনানি-আয়ুর্বেদিক ওষুধশিল্পের উন্নয়নে মতবিনিময়সভা

অনলাইন ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২২ ১৫:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



ইউনানি-আয়ুর্বেদিক ওষুধশিল্পের উন্নয়নে মতবিনিময়সভা

ইউনানি-আয়ুর্বেদিক ওষুধশিল্পের উন্নয়ন ও অগ্রগতির কর্মপন্থা নির্ধারণ করতে এক মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে রাজধানীর বাংলামোটরে হামদর্দ বাংলাদেশের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ড. হাকিম মো. ইউছুফ হারুন ভূঁইয়া।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালেয়ের ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, ক্লিনিক্যাল ফার্মেসি অ্যান্ড ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ শওকত আলীসহ অন্যান্য শিক্ষকবৃন্দ তাদের মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ আয়ুর্বেদিক মেডিসিন ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ডা. মো. মিজানুর রহমান ও তিব্বিয়া হাবিবিয়া কলেজ, ঢাকা-এর অধ্যক্ষ হাকিম আ খ মাহবুবুর রহমান সাকী।

বিজ্ঞাপন

এ সময় হামদর্দ বাংলাদেশের পক্ষে মতামত তুলে ধরেন প্রতিষ্ঠানের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও মোতাওয়াল্লি হাকিম মো. জামাল উদ্দিন রাসেল, পরিচালক মানবসম্পদ উন্নয়ন ডা. হাকিম নার্গিস মার্জান, পরিচালক উৎপাদন মোহাম্মদ বশির আহম্মেদ, পরিচালক বিপণন মোহাম্মদ শরীফুল ইসলাম, ভারপ্রাপ্ত পরিচালক তথ্য ও গণসংযোগ বিভাগ আমিরুল মোমেনীন মানিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সভায় ড. হাকিম মো. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, ইউনানি-আয়ুর্বেদিক ওষুধশিল্প নিয়ে নতুন নতুন গবেষণা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ এগিয়ে এলে চিকিৎসা খাতে যুগান্তকারী বিপ্লব করা সম্ভব হবে।

হামদর্দ বাংলাদেশের প্রতিষ্ঠাতার বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, হামদর্দের অসাধারণ সফলতাকে সামনে রেখে ইউনানি-আয়ুর্বেদিক সেক্টরকে এগিয়ে নিতে সম্মিলিতভাবে কাজ করা এখন সময়ের দাবি।

সভায় হামদর্দ বাংলাদেশের সঙ্গে শিগগিরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসংক্রান্ত একটি এমওইউ বা সমঝোতা স্মারক সইয়ের সিদ্ধান্ত গৃহীত হয়।



সাতদিনের সেরা