kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

টাইপ ওয়ান ডায়বেটিসের সচেতনতায় নভো নরডিক্সের আলোচনা

অনলাইন ডেস্ক   

১৪ নভেম্বর, ২০২১ ২০:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



টাইপ ওয়ান ডায়বেটিসের সচেতনতায় নভো নরডিক্সের আলোচনা

বাংলাদেশে শিশুদের 'টাইপ ওয়ান' ডায়বেটিস বিষয়ে সচেতনতা তৈরিতে বিশেষজ্ঞ আলোচনার আয়োজন করেছে নভো নরডিক্স।

সম্প্রতি (রবিবার) 'বিশ্ব ডায়বেটিস দিবস' উপলক্ষে রাজধানীর সেগুনবাগিচায় বারডেম মা ও শিশু হাসপাতালে 'চেঞ্জিং ডায়বেটিস ইন চিলড্রেন' কর্মসূচির এই ভিন্নধর্মী আয়োজন করেছে ডেনমার্কভিত্তিক ওষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি।

আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ডায়বেটিস সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান। আলোচনাপর্বে সভাপতিত্ব করেন সমিতির সাধারণ সম্পাদক মো. সাইফ উদ্দিন।

আরো উপস্থিত ছিলেন ডায়বেটিস সমিতির প্রকল্প পরিচালক অধ্যাপক কিশোয়ার আজাদ, পরামর্শক সমন্বয়ক ডক্টর বেদোয়ারা জাবিন, বারডেম মহাপরিচালক অধ্যাপক কাইউম চৌধুরী, নভো নরডিক্সের মহাব্যবস্থাপক রাজর্ষী দে সরকার।

নিম্ন ও মধ্য অর্থনীতির দেশসমূহে 'চেঞ্জিং ডায়বেটিস ইন চিলড্রেন' প্রচারণার আওতায় শিশু ও কিশোর-কিশোরীদের টাইপ ওয়ান ডায়বেটিসের উন্নত চিকিৎসার জন্য জীবন বাঁচানোর ওষুধের প্রাপ্তি নিশ্চিতে প্রতিজ্ঞাবদ্ধ নভো নরডিক্স।

এই উদ্যোগের প্রাথমিক উদ্দ্যেশ্য হলো দেশগুলোর জাতীয় স্বাস্থ্যসেবা কাঠামোতে ডায়বেটিসের সেবার মান উন্নতকরণ এবং শিশুদের টাইপ ওয়ান ডায়বেটিসের ক্ষেত্রে বিশেষ সেবা উন্নয়ন। বাংলাদেশে ২০১০ সাল থেকে ড্যাব, বিশ্ব ডায়বেটিস ফাউন্ডেশনের সাথে যৌথভাবে 'সিডিআইসি' কর্মসূচি বাস্তবায়ন করছে নভো নরডিক্স। 

নভো নরডিক্সের অর্থায়নে সিডিআইসি কর্মসূচির মাধ্যমে শিশু ডায়বেটিস রোগীরা বিনামূল্যে ইনসুলিন পাচ্ছেন। ঢাকার বাইরে চট্টগ্রাম ও ফরিদপুরে দুটি ক্লিনিকে এই সেবা পরিচালনা করা হচ্ছে বলে জানান কর্মকর্তাগণ।

বিনামূল্যে ইনসুলিনের পাশাপাশি প্রতিমাসে পরামর্শল, এইচবিএওয়ান সি পরীক্ষা, রক্তে গ্লুকোজের মাত্রা, সিরিঞ্জ, স্ট্রাইপসহ গ্লুকোমিটার, বার্ষিক শিশুদের ডায়বেটিস ক্যাম্প, সরাসরি চিকিৎসার ও টেলিমেডিসিন সেবা পাচ্ছে শিশুরা।

সার্বিকভাবে এই উদ্যোগের মাধ্যমে শিশুদের টাইপ ওয়ান ডায়বেটিস নিয়ন্ত্রণের মাধ্যমে তাদের একটি স্বাচ্ছন্দ্যময় জীবন উপহার দিতে কাজ করছে নভো নরডিক্স। প্রান্তিক পর্যায়ে শিশুদের টাইপ ওয়ান ডায়বেটিস নির্ণয়ে অনেক ধরনের সুবিধা রয়েছে হাসপাতালে।

প্রায় ৯০ বছরের উদ্ভাবনী অভিজ্ঞতা নিয়ে একটি আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান হিসেবে বিশ্বব্যাপী কার্যক্রম পরিচালনা করছে নভো নরডিক্স। বাংলাদেশের মানুষের কাছে ১৯৬৪ সাল থেকে মানসম্পন্ন ওষুধ নিশ্চিতে কাজ করছে বহুজাতিক প্রতিষ্ঠানটি।

ডেনমার্কে সদর দপ্তর থেকে পরিচালিত নভো নরডিক্সের বিশ্বের ৭৭টি দেশে প্রায় ৪১,৭০০ জন কর্মীর কর্মসংস্থান করেছে নভো নরডিক্স। যার ওষুধের বাজার ১৬৫টি দেশে বিস্তৃত।



সাতদিনের সেরা