kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

শাহ সিমেন্টের উদ্যোগ 'রাজমিস্ত্রি সেরা কারিগর' প্রশিক্ষণ কর্মশালা

অনলাইন ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২১ ১৫:৫২ | পড়া যাবে ২ মিনিটে



শাহ সিমেন্টের উদ্যোগ 'রাজমিস্ত্রি সেরা কারিগর' প্রশিক্ষণ কর্মশালা

কাজের দক্ষতা বাড়াতে এবং নিরাপদ ও মানসম্পন্ন উপায়ে নির্মাণ কাজ সম্পন্ন করার লক্ষ্যে দক্ষ প্রকৌশলীর তত্ত্বাবধানে শাহ সিমেন্টের উদ্যোগে দেশব্যাপী চলছে নির্মাণকর্মীদের কারিগরি প্রশিক্ষণ কর্মশালা 'রাজমিস্ত্রি সেরা কারিগর'। একজন বাড়ি নির্মাতার বাড়ি নির্মাণের যে স্বপ্ন থাকে তা বাস্তবে রূপ নেয় একজন দক্ষ নির্মাণকর্মীর হাত ধরেই। একজন দক্ষ ও প্রশিক্ষিত নির্মাণকর্মীই পারেন একটি নিরাপদ ও দীর্ঘস্থায়ী বাড়ি নির্মাণে সহায়তা করতে।

বাংলাদেশে নির্মাণকর্মীদের জন্য স্থাপনা নির্মাণবিষয়ক প্রশিক্ষণের পর্যাপ্ত ব্যব্স্থা নেই। তাই বাংলাদেশের সীমিত সম্পদ ও সুযোগকে কাজে লাগিয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করা বর্তমান সময়ে সবচেয়ে বেশি অগ্রাধিকারপ্রাপ্ত বিষয়।

সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণে শতভাগ প্রশিক্ষিত ও দক্ষ নির্মাণকর্মী তৈরি করার লক্ষ্যে বাংলাদেশের অন্যতম প্রধান সিমেন্ট ব্র্যান্ড শাহ সিমেন্ট গত ২০ বছর ধরে আয়োজন করে আসছে কারিগরি প্রশিক্ষণ কর্মশালা 'রাজমিস্ত্রি সেরা কারিগর'।

বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড মেনে নির্মাণ কাজ শুরু থেকে শেষ পর্যন্ত কিভাবে নিরাপদ ও সুষ্ঠুভাবে শেষ করা যায় সে বিষয় নিয়ে আলোচনা করা হয় এ কর্মশালায়। পাশাপাশি নির্মাণকর্মীদের কর্মক্ষেত্রে নিরাপত্তা এবং দীর্ঘস্থায়ী স্থাপনা নির্মাণের গুরুত্ব নিয়ে বিশদ আলোচনা ও পরামর্শ প্রদান করা হয়। শাহ সিমেন্ট সূচনালগ্ন থেকে ১ লাখেরও অধিক নির্মাণকর্মীকে প্রশিক্ষণ প্রদান করে আসছে। এই সামাজিক উদ্যোগের স্বীকৃতিস্বরূপ শাহ্ সিমেন্ট অর্জন করে 'Asia Responsible Entrepreneurship Award 2015'

বর্তমানে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, সিলেট, যশোর, কুষ্টিয়া, বরিশাল, টাঙ্গাইল, চাঁদপু্র, লক্ষ্মীপুর, ফেনী, খুলনা, রাজশাহী, নাটোর, বগুড়া, সিরাজগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, দিনাজপুর, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজারসহ সারাদেশে এ কর্মশালা চলমান।

শাহ সিমেন্ট বিশ্বাস করে এই প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে একজন নির্মাণকর্মী তার কর্মজীবনে সমৃদ্ধির পাশাপাশি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে সহায়তা করবে। নির্মাণকর্মীদের কারিগরি দক্ষতা বৃদ্ধিতে শাহ সিমেন্টের এ ধরনের দায়িত্বশীল প্রচেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।



সাতদিনের সেরা