kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

'সাপোর্টিং দ্য ডেভেলপমেন্ট অব যশোর স্টিচ' শীর্ষক ওয়েবিনার

অনলাইন ডেস্ক   

৭ অক্টোবর, ২০২১ ১৯:৩২ | পড়া যাবে ২ মিনিটে



'সাপোর্টিং দ্য ডেভেলপমেন্ট অব যশোর স্টিচ' শীর্ষক ওয়েবিনার

হ্যান্ডিক্রাফটস উৎপাদন এবং রপ্তানিকারক প্রতিষ্ঠান ডিউ ক্রাফটস এর উদ্যোগে এবং প্রবৃদ্ধি প্রজেক্টের সহযোগিতায় বাংলাদেশের অন্যতম সাংস্কৃতিক ঐতিহ্য যশোর স্টিচ এর উন্নয়নের লক্ষ্যে 'সাপোর্টিং দ্যা ডেভেলপমেন্ট অফ যশোর স্টিচ' নামে একটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয় ৭ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার সকাল ১১টায়। 

অনলাইন মাধ্যমে আয়োজিত এই এই উদ্বোধনী অনুষ্ঠানে যশোরের হস্তশিল্প খাত, পণ্যের গুণগত মান, উপযোগিতা, বাজার সম্প্রসারণের ক্ষেত্রে সুবিধা এবং চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়। প্রবৃদ্ধি প্রকল্পটি সুইজারল্যান্ড দূতাবাস এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়ন এবং স্থানীয় সরকার বিভাগ এবং সুইসকন্টাক্ট বাংলাদেশ যৌথভাবে বাস্তবায়ন করেছে। এই প্রকল্প যশোর পৌরসভার সহায়তায় স্থানীয় উদ্যোক্তাদের সাথে হস্তশিল্প সেক্টরের আর উন্নয়নে ডিউ ক্র্যাফটসের সাথে কাজ করছে। 

প্রথমে ডিউ ক্র্যাফটসের প্রতিষ্ঠাতা ও সিইও জনাব শাহ আব্দুস সালাম সবাইকে স্বাগত জানান। এরপর সুইজারল্যান্ড দূতাবাস, বাংলাদেশ এর ডেপুটি হেড অব কো-অপারেশন মিজ কোরিন হেনকোজ পিয়াগিনি উদ্বোধনী বক্তব্য দেন।  ওয়েবিনারের প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন জনাব মো. আবুল মনসুর, সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ সরকার। 

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন যশোর পৌরসভার মাননীয় মেয়র জনাব মো. হায়দার গনি খান। তিনি বলেন, যশোর স্টিচ উদ্যোক্তাদের জন্য পরিবর্তিত চাহিদার ধরন এবং প্রবণতার সাথে নিজেদের পরিবর্তন করতে হবে। বাজারজাতকরণের জন্য একটি সমন্বিত ও সাধারণ প্ল্যাটফর্ম এই খাতের উন্নয়নের পথকে সুগম করবে। 

আজমল হোসেন, সচিব, যশোর পৌরসভা, মুজিবুল হাসান, কান্ট্রি ডিরেক্টর, সুইসকন্টাক্ট, মার্কাস এহমান, টিম লিডার, প্রবৃদ্ধি, স্বপন কুমার দাস, চেয়ারম্যান একতা ফেয়ার ট্রেড ফোরাম (ইএফটিএফ), সিইও, প্রকৃতি, যশোর স্টিচ এর সম্ভাবনা সম্পর্কে তাদের মূল্যবান পরামর্শ প্রদান করেছেন। এ ছাড়াও, যশোরের স্থানীয় উদ্যোক্তা এবং জাতীয় পর্যায়ের ক্রেতা, ই-কমার্স এবং এফকমার্স প্রতিনিধিরা তাদের অভিজ্ঞতা এবং বক্তব্য প্রদান করেছেন।

সালমা আহমেদ এবং মো. মামুনুর রহমান যৌথভাবে এই ওয়েবিনার পরিচালনা করেন।



সাতদিনের সেরা