kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

চিপসেট সঙ্কট মোকাবেলায় ইউনিসক ফ্যাবলেস সেমিকন্ডাক্টর

অনলাইন ডেস্ক   

৬ অক্টোবর, ২০২১ ১৯:১৭ | পড়া যাবে ৪ মিনিটে



চিপসেট সঙ্কট মোকাবেলায় ইউনিসক ফ্যাবলেস সেমিকন্ডাক্টর

আমাদের নিত্য ব্যবহার্য স্মার্টফোন, ল্যাপটপ থেকে শুরু করে আধুনিক চলাফেরার মাধ্যম ইলেকট্রিক গাড়ি পর্যন্ত প্রায় সকল ডিভাইসেরই মূল চালিকাশক্তি চিপসেট। শুধু ডিভাইসই নয়, এসব ডিভাইস যে কারখানায় তৈরি হয়, সেই কারখানা চালাতেও প্রয়োজন হয় চিপসেটের। গত বছরের শুরুতে করোনা মহামারির প্রাদুর্ভাবের ফলে সাপ্লাই চেইন বিঘ্নিত হওয়ায় এবং চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধর কারণে বিভিন্ন ডিভাইসে ব্যবহৃত চিপসেটের চাহিদা ও যোগানের মধ্যে ভারসাম্যহীনতা দেখা দেয়। চিপসেট স্বল্পতার কারণে বিভিন্ন শিল্প খাতে এর নেতিবাচক প্রভাব পড়ে। বিশ্বজুড়ে এই সঙ্কট প্রবল হয়ে দাঁড়ানোর ফলে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো ভিন্ন পন্থা অবলম্বনের চেষ্টা শুরু করে এবং এই সঙ্কট সমাধানে বিকল্প হিসেবে জনপ্রিয় হয়ে ওঠে ফ্যাবলেস সেমিকন্ডাক্টর।

বিগত কয়েক বছরে, বিশেষ করে এন্ট্রি লেভেলের চিপসেটের ক্ষেত্রে জনপ্রিয় হয়ে উঠেছে চীনের ইউনিসক ব্র্যান্ডের চিপসেট। ২০০১ সালে যাত্রা শুরু করে ফ্যাবলেস এই সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠান (পূর্বে স্প্রেডট্রাম নামে পরিচিত ছিল)।  কাউন্টারপয়েন্ট রিসার্চের সর্বশেষ বিশ্লেষণে বলা হয়েছে, চলতি বছর চিপসেট বাজারে শীর্ষ পাঁচ এর তালিকায় জায়গা করে নেবে চীনের এই সাশ্রয়ী চিপসেট নির্মাতা প্রতিষ্ঠান। ইউনিসক সাশ্রয়ী মূল্যে গুণগত মানসম্পন্ন চিপসেট তৈরি করায় এর জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলেছে। ফাইভজির দৌড়েও এগিয়ে রয়েছে ইউনিসক। ফাইভজি স্মার্টফোনের উচ্চ বাজারদর নিয়ে যখন সকলের কপালে ভাঁজ, তখন ইউনিসকর উন্নতমানের ফাইভজি চিপসেট বাজারে আশার আলো দেখাচ্ছে। নিচে ইউনিসকর কয়েকটি উল্লেখযোগ্য চিপসেট নিয়ে আলোচনা করা হলো। 

টি৬১০
ইউনিসক টি৬১০ ব্যবহারকারীদের দুর্দান্ত পারফরম্যান্স ও দ্রুতগতির মোবাইল অ্যাপ্লিকেশন প্রসেসিং অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম। এটি ১২ ন্যানোমিটার প্রসেসে তৈরি একটি অক্টাকোর চিপসেট, যাতে রয়েছে ১.৮ গিগাহার্জের দুটি এআরএম কর্টেক্স-এ৭৫ সিপিইউ এবং ৬টি এআরএম কর্টেক্স-এ৫৫ সিপিইউ। এতে জিপিইউ হিসেবে রয়েছে ৬১৪.৪ মেগাহার্জ বিশিষ্ট মালি জি৫২। এটি ডুয়াল ব্যান্ড ওয়াই-ফাই এবং ডুয়াল ক্যামেরা সাপোর্ট করে। পাশাপাশি, এটি ৬০ এফপিএস পর্যন্ত ফুল এইচডি+ ডিসপ্লে সাপোর্ট করে। ফলে, এই চিপসেটটি ব্যবহারকারীদের দিবে অসাধারণ মাল্টিমিডিয়া অভিজ্ঞতা। এই চিপসেটের স্মার্টফোনে গ্রাফিক্সের অভিজ্ঞতা যেমন দারুণ পাওয়া যাবে, পাশাপাশি যেকোনো হেভি গেম অনায়াসে খেলা যাবে। তরুণদের পছন্দের ব্র্যান্ড রিয়েলমি এর সি২১ওয়াই এবং সি২৫ওয়াই স্মার্টফোনে ব্যবহার করেছে ইউনিসক টি৬১০ প্রসেসর। এ ছাড়া শাওমি, স্যামসাংয়ের মতো জনপ্রিয় ব্র্যান্ডও তাদের কয়েকটি মডেলে এই চিপসেটটি ব্যবহার করেছে। 

ট্যাঙ্গুলা টি৭৭০
বাজেটবান্ধব ফাইভজি ফোন উপযোগী ইউনিসকর চিপসেটের মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় ট্যাঙ্গুলা টি৭৭০ মডেলটি। মাত্র ৬ ন্যানোমিটারের ইইউভি ফ্যাব্রিকেশন প্রসেসে তৈরি এই চিপসেটটি এনার্জি এফিশিয়েন্সির দৌড়ে নিঃসন্দেহে অনেক এগিয়ে এবং এটি ব্যবহারে হিটিংয়ের সমস্যাও থাকবে না। এতে ৬৪ বিটের অক্টাকোর সিপিইউ রয়েছে এবং এতে মিলবে ট্রাই ক্লাস্টার আর্কিটেকচার। এতে ২.৭ গিগাহার্জের ৪টি এআরএম কর্টেক্স-এ৭৬ সিপিইউ ও ৪টি ২.০ গিগাহার্জের এআরএম কর্টেক্স এ৫৫ সিপিইউ রয়েছে। জিপিইউ হিসেবে ব্যবহৃত হয়েছে এআরএম মালি-জি৫৭, যা গেমিংয়ে দিবে দুর্দান্ত পারফরম্যান্স। ক্যামেরার ক্ষেত্রে এতে ভিভিম্যাজিক ৬.০ ইমেজ সিগন্যাল প্রসেসর দেওয়া হয়েছে, যা ডুয়াল ক্যামেরা সাপোর্ট দিতে সক্ষম।

টি৭১০ 
২০১৯ সালে আয়োজিত ১৪তম 'চাইনিজ চিপস' এর 'এক্সিলেন্ট টেকনোলোজি ইনোভেটিভ প্রোডাক্ট'–এ বিজয়ী হয় ইউনিসক টি৭১০ চিপসেটটি। এটি একটি ৬৪ বিটের শক্তিশালী অক্টাকোর চিপসেট, যাতে রয়েছে ২.০ গিগাহার্জের চারটি উচ্চ গতিসম্পন্ন এআরএম কর্টেক্স এ৭৫ ও ১.৮ গিগাহার্জের চারটি পাওয়ার এফিশিয়েন্ট এআরএম কর্টেক্স এ৫৫ কোর। এটি ১২ ন্যানোমিটার ফ্যাব্রিকেশন প্রসেসে তৈরি করা হয়েছে এবং এর রয়েছে উচ্চমানের এআই সক্ষমতা। এটি কিউএইচডি+ ৩২০০x১৪৪০ ডিসপ্লে সমর্থন করে।

এসসি৯৮৬৩এ
ইউনিসক এসসি৯৮৬৩এ ২৮ ন্যানোমিটার প্রসেসে তৈরি ১.৬ গিগাহার্জসম্পন্ন একটি চিপসেট। অত্যন্ত সাশ্রয়ী মূল্য পরিসরে এই অক্টাকোর চিপসেট সবচেয়ে বেশি জনপ্রিয়। এতে ৪টি ১.৬ গিগাহার্জ ও ৪টি ১.২ গিগাহার্জের কর্টেক্স এ৫৫ ব্যবহার করা হয়েছে। এটি সর্বোচ্চ ২১৬০x১০৮০ ডিসপ্লে ও ডুয়াল ক্যামেরা (১x১৬, ২x৫ মেগাপিক্সেল) সাপোর্ট করে। এতে ৩০ এফপিএস এ ১কে ভিডিও ধারণ করা যাবে। এআইয়ের ক্ষেত্রে এই চিপসেটটি দিবে চমৎকার অভিজ্ঞতা। এ বছর স্মার্টফোনপ্রেমীদের মাঝে ব্যাপক সাড়া জাগানো হ্যান্ডসেট রিয়েলমি সি১১-এ এই চিপসেটটি ব্যবহার করা হয়েছে। 



সাতদিনের সেরা