kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

বিশ্ব ফুসফুস দিবসে বৈজ্ঞানিক সভা

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২১ ১৩:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব ফুসফুস দিবসে বৈজ্ঞানিক সভা

গতকাল শনিবার (২৫ সেপ্টেম্বর) ছিল বিশ্ব ফুসফুস দিবস। দেশে এই দিবসটি যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হয়েছে। এই উপলক্ষ্যে সীমিত আকারে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঢাকার মহাখালীস্থ জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের (জাববইহা) জাতীয় অ্যাজমা সেন্টার ভবনের ডা. নারায়ণ চন্দ্র নিতাই অডিটোরিয়ামে একটি বৈজ্ঞানিক সভা অনুষ্ঠিত হয়।

সভাটি দ্যা চেস্ট অ্যান্ড হার্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (চ্যাব) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর ব্রংকোলজি অ্যান্ড ইন্টারভেনশনাল পালমোনলজি (বাবিপ) যৌথভাবে আয়োজন করে। অনুষ্ঠানে বৈজ্ঞানিক নিবন্ধ ‘Perspective of Lung Diseases in the Era of Covid-19’ উপস্থাপন করেন ডা. গৌতম সেন।

সভায় সভাপতিত্ব করেন ‘চ্যাব’র সভাপতি এবং ‘বাবিপ’র চেয়ারম্যান অধ্যাপক ডা. মির্জা মোহাম্মদ হিরণ। সভায় বক্তব্য রাখেন ‘বাবিপ’র মহাসচিব ও জাববইহা’র বর্তমান পরিচালক ডা. মো. সাইদুল ইসলাম, ‘চ্যাব’র মহাসচিব ও ঢাকার ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতালের প্রকল্প পরিচালক ডা. মো. আবু রায়হান। আরো মূল্যবান রাখেন ‘চ্যাব’র সহ-সভাপতি অধ্যাপক ডা. বিশ্বাস আখতার হোসেন, অধ্যাপক ডা. মো. আব্দুর রউফ, ডা. এস এম আব্দুর রাজ্জাক, ডা. মো. খায়রুল আনাম, ডা. নিহার রণজন সাহা, ডা. বিপুল কান্তি বিশ্বাস প্রমুখ।

সভায় উপস্থিত সকলে বিশ্বাব্যাপী তথা বাংলাদেশের জনগোষ্ঠীর ফুসফুসের রোগ প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে দিক নির্দেশনা ও করণীয় সম্পর্কে বিশদ আলোকপাত করেন। বৈজ্ঞানিক সেমিনারটি সার্বিক সহযোগিতায় ছিলেন বীকন ফার্মাসিউটিক্যালস লি.।



সাতদিনের সেরা