kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অনলাইনে আইটি প্রশিক্ষণ, ‘শিখবে সবাই’-এর জুনিয়র প্রোগ্রামের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ১৯:০৯ | পড়া যাবে ২ মিনিটে



অনলাইনে আইটি প্রশিক্ষণ, ‘শিখবে সবাই’-এর জুনিয়র প্রোগ্রামের যাত্রা শুরু

দেশের অন্যতম ফ্রিল্যান্সিং প্রশিক্ষন ইন্সটিটিউট ‘শিখবে সবাই’-এর জুনিয়র প্রোগ্রাম যাত্রা শুরু হয়েছে। আজ রবিবার আড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে এ প্রোগ্রামের উদ্বোধন করা হয়। এ সময় ‘শিখবে সবাই’-এর জুনিয়র প্রোগ্রামের ওয়েবসাইট উদ্বোধন করা হয়।

ভার্চুয়ালী আয়োজিত ওই অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন ‘শিখবে সবাই’-এর কো-ফাউন্ডার ও হেড অফ এডুকেশন রাইয়ান সফওয়ান। অনুষ্ঠানে বক্তৃতা করেন মনোবিজ্ঞানের সাবেক প্রভাষক আরিফা জেসমিন কনিকা, সানিডেল স্কুলের শিক্ষিকা জামিউল ইসলাম এবং ‘শিখবে সবাই’ কো-ফাউন্ডার ও হেড অফ বিজনেস ডেভেলপমেন্ট জামিয়ার শামস।
অনুষ্ঠানে মনোবিজ্ঞানের সাবেক প্রভাষক আরিফা জেসমিন কনিকা বলেন, বর্তমান প্রযুক্তির যুগে ‘শিখবে সবাই’-এর এই উদ্যোগ শিক্ষার্থীদের মেধাবিকাশে অনন্য অবদান রাখতে সাহায্য করবে। সন্তানদের স্বাভাবিক আচরনে বাঁধা না দিয়ে দক্ষতা বৃদ্ধির দিকে মনোযোগী করে তুললে আগামীর জন্য ভালো হবে।

সানিডেল স্কুলের শিক্ষিকা জামিউল ইসলাম বলেন, ‘তথ্য প্রযুক্তির এই যুগে আইটি দক্ষতাকে পাশ কাটিয়ে যাওয়ার উপায় নেই। তাই প্রতিটি শিক্ষার্থীর উচিত যার যার পছন্দ এবং ভালো লাগা অনুযায়ী নতুন কিছু শেখা। তাহলেই ভবিষ্যতে ভালো কিছু করা সম্ভব হবে।

অনুষ্ঠানে কোর্সগুলোর সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরে বলা হয়, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে ‘শিখবে সবাই’। এ লক্ষ্যে ভবিষ্যত প্রজন্মকে প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিতে ও দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে ‘শিখবে সবাই’ নতুন যাত্রা শুরু করছে জুনিয়রদের নিয়ে। আশা করি, এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা ভবিষ্যতের জন্য আরো ভালোভাবে প্রস্তুত হয়ে উঠতে পারবে।

বক্তব্য শেষে সফলভাবে কোর্স সম্পন্ন করা শিক্ষার্থীদের সুন্দর কাজের সমন্বয়ে একটি সচিত্র প্রতিবেদন তুলে ধরা হয়। এই প্রতিবেদনটি ভবিষ্যতে শিক্ষার্থীদের আইটি প্রশিক্ষণ নিতে উৎসাহিত করবে বলে মন্তব্য করেন আমন্ত্রিত অতিথিরা। অনুষ্ঠানে যুক্ত থাকা অভিভাবকেরাও প্রশিক্ষণ বিষয়ে তাদের মতামত এবং অভিজ্ঞতা বিনিময় করেন।

আইটি দক্ষতা উন্নয়ন নিয়ে ২০১৭ সালে প্রতিষ্ঠার পর থেকে কাজ করা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, জুনিয়র প্রোগ্রামে ১০ থেকে ১৬ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য 'গ্রাফিক ডিজাইন জুনিয়র', ‘এনিমেশন ফর কিডস’ এবং ‘কোড ফর কিডস’-এর মতো প্র্যাকটিকাল কোর্স চালু করা হয়েছে। ইতোমধ্যে ৬২ জন শিক্ষার্থীদের নিয়ে দু’টি পাইলট ব্যাচে শুরু হয়েছে। এই ক্লাসগুলো অনলাইন মাধ্যমে হবে।



সাতদিনের সেরা