kalerkantho

শুক্রবার । ৯ আশ্বিন ১৪২৮। ২৪ সেপ্টেম্বর ২০২১। ১৬ সফর ১৪৪৩

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে ফিলিস্তিনবাসীর অধিকার নিয়ে ওয়েবিনার

অনলাইন ডেস্ক   

১৩ আগস্ট, ২০২১ ২১:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে ফিলিস্তিনবাসীর অধিকার নিয়ে ওয়েবিনার

সিআইইউর স্কুল অব ল আয়োজিত ওয়েবিনারে অংশগ্রহণকারীরা

ফিলিস্তিনবাসীর জন্য স্বাধীনতা কি অধরাই থেকে যাবে? স্বায়ত্তশাসনের উচুঁ দেয়ালে পথে পথে বাধা। ইসরায়েলের হস্তক্ষেপ আর আন্তর্জাতিক সংস্থাগুলোর নীরবতা। মুক্ত আকাশে নিজের অধিকার নিয়ে ওড়ার স্বপ্নটুকু কোথায় দেশটির জনগণের।

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো ফিলিস্তিনবাসীদের অধিকার, সমস্যা ও সমাধানের পথ নিয়ে সময়োপযোগী আন্তর্জাতিক ওয়েবিনার।

অনুষ্ঠানের শিরোনাম ছিল ‘ফিলিস্তিন জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার: আন্তর্জাতিক আইনে সুরাহা’। সম্প্রতি সিআইইউর স্কুল অব ল অনলাইনে এই ওয়েবিনারের আয়োজন করে। এতে দেশ-বিদেশের আইন বিভাগের খ্যাতনামা শিক্ষক, বিশেষজ্ঞ ও গবেষকরা অংশ নেন।

সিআইইউর স্কুল অব ল’র উপদেষ্টা ও বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সাবেক সদস্য অধ্যাপক মো. জাকির হোসেন বলেন, এই সমস্যা সমাধানের জন্য অনেক উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু শান্তি প্রক্রিয়া এখনও অনেক দূর। পরাশক্তি ইসরাইলকে বন্ধু প্রতীম জাতিসংঘ ১৮১ ধারাতে জন্ম সনদ দিয়ে দেশটির অধিকার হরণ করেছে।

নেপালের কাঠমান্ডু স্কুল অব ল’র নির্বাহী পরিচালক অধ্যাপক ড. ইয়োবরাজ সাংগ্রোলা বলেন, ফিলিস্তিন জনগণের ন্যায় বিচার পাওয়ার ইস্যু নয় এটি, বরং তাদের জন্য একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়ে জোরালো হতে হবে পুরো বিশ্বকে।

মালয়েশিয়ার উতারা ইউনিভার্সিটির জ্যেষ্ঠ প্রভাষক ড. মুখরিজ ম্যাট রাস বলেন, যখন আমরা আত্মনিয়ন্ত্রণের অধিকারের কথা বলছি, তখন আমাদের ঔপনেবেশিকতা আর রাষ্ট্রীয় দখলদারিত্বের কথাও তুলে ধরতে হবে। দেশটির পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব।

জেনারেল ইউনিয়ন অব প্যালেস্টাইন স্টুডেন্টস ইন বাংলাদেশ সংগঠনের সভাপতি হাতেম কে ওয়াই রাবা বলেন, আমরা শান্তিকামী মানুষ। ইসরাইলের সঙ্গে একটি সমঝোতার বিন্দুতে আসার প্রাণবন্ত চেষ্টা ছিল। কিন্তু সেই আলোচনা এখন আর আলোর মুখ দেখছে না। কারণ তারা শান্তি চান না।

সিআইইউর স্কুল অব ল’র প্রভাষক রামিসা জাহানের প্রাণবন্ত সঞ্চালনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহকারি ডিন মোহাম্মদ বেলায়েত হোসেন। তিনি বলেন, জাতিসংঘ কিংবা যুক্তরাষ্ট্র সবসময় ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের কথা বলছে, কিন্তু ফিলিস্তিনের আত্মরক্ষা নিয়ে কোনো কথা নেই।

সমসাময়িক বিষয় নিয়ে আগামী আরও বড় পরিসরে এই ধরণের আয়োজন করা হবে বলে অনুষ্ঠানে জানান বেলায়েত হোসেন। প্রেস বিজ্ঞপ্তি।



সাতদিনের সেরা