kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

বিইউপিতে ১৩তম বার্ষিক সিনেট সভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক   

২৭ জুন, ২০২১ ১৮:২৯ | পড়া যাবে ৩ মিনিটে



বিইউপিতে ১৩তম বার্ষিক সিনেট সভা অনুষ্ঠিত

ঢাকার মিরপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এর ১৩তম বার্ষিক সিনেট সভা আজ রবিবার (২৭ জুন ২০২১) বিইউপির বিজয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। করোনা মহামারির কারণে সিনেট সদস্যগণ সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে সরাসরি এবং অনলাইনে যুক্ত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন সিনেট চেয়ারম্যান ও উপাচার্য ও মেজর জেনারেল মোঃ মোশফেকুর রহমান, এসজিপি, এসইউপি, এনডিসি, পিএসসি। সভায় সিনেট চেয়ারম্যান করোনা মহামারির মাঝেও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক ও চলমান বিভিন্ন উন্নয়ন কার্যক্রম সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন।

পরে, বিইউপির ট্রেজারার এয়ার কমডোর মুহাম্মদ বেলাল, বিইউপি, এনডিইউ, এনডিসি, পিএসসি, জিডি(পি) ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেট ১০৭ কোটি ৯০ লক্ষ টাকা ও ২০২১-২০২২ অর্থ বছরের ১২৮ কোটি৩৩ লক্ষ টাকার বাজেট উপস্থাপন করেন। সিনেট সদস্যগণ ট্রেজারার এর বক্তৃতার উপর আলোচনা করেন এবং সর্বসম্মতিক্রমে বাজেট প্রস্তাব অনুমোদন করেন।

এছাড়া, সিনেট সভায় বিইউপির ১৩ তম বার্ষিক প্রতিবেদন (জুলাই ২০২০-জুন ২০২১) পেশ করেন পাবলিক রিলেশন ইনফরমেশন অ্যান্ড পাবলিকেশন্স অফিসের চিফ এয়ার কমডোর মোঃ রেয়াদাদ হোসেন, বিইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এডিডব্লিউসিয়া সিনেটসদস্যগণ সর্বসম্মতি ক্রমে অনুমোদন করেন। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে নিয়োজিত ছিলেন বিইউপির রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল মামুন, এসপিপি, এনডিসি, পিএসসি, জি।

উপাচার্য মহোদয় বক্তৃতার শুরুতে শ্রদ্ধার সাথে স্মরণকরেন স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এছাড়া, গত সিনেট সভা থেকে আজ পর্যন্ত আমরা যে সকল প্রতিথযশা শিক্ষাবিদ, বিজ্ঞানী, কবি-সাহিত্যিক, লেখক, সাংবাদিক, বুদ্ধিজীবী, রাজনীতিবিদ, গুণীজন, করোনা মহামারিতে যাঁরা আক্রান্ত হয়ে স্বজন হারিয়েছেন তাঁদের আত্মার প্রতি শান্তি ও মাগফেরাত কামনা করেন। উপাচার্য তার বক্তৃতায় বলেন বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর কারণে ক্লাস রুম বন্ধ থাকলেও লকডাউনের শুরু থেকেই বিইউপি অনলাইন ক্লাসের ব্যবস্থা চালু রেখেছে। অনলাইন ক্লাসকে আরও বেগবান করতে শিক্ষার্থীদের বিভিন্ন সুবিধাদি যেমন নগদ অর্থ ও ফ্রি ল্যাপটপ প্রদানসহ টিউশন ফি মওকুফ এর ব্যবস্থা করা হয়েছে। তিনি আরও বলেন যে বিইউপিবয়সে নবীন হলেও বিইউপির শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতায় নিয়মিত প্রতিভার স্বাক্ষর রেখে চলেছে। তারা আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় বিজয় অর্জনের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুন্ন রাখছে।

উল্লেখ্য যে, এবারের বাজেটে বই, জার্নাল ও ডকুমেন্ট ক্রয়, জার্নাল প্রকাশনা, ছাত্র-ছাত্রীদের মেধাবৃৃত্তি প্রদান, কারিকুলামের আধুনিকায়ন, কম্পিউটার সামগ্রী ও বই অনুদান, গবেষণা ব্যয়, মৌলিক গ্রন্থ প্রকাশনা, বিদেশি বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক বিনিময় কর্মসূচিতে অংশগ্রহণসহ একাডেমিক উন্নয়নে ব্যয় বরাদ্দের উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

সিনেট সভায় সরাসরি এবং অনলাইনে আরও অংশগ্রহণ করেন সংসদ সদস্য জনাব মোস্তাফিজুর রহমান,সংসদ সদস্য কর্নেল(অবঃ) মুহাম্মদ ফারুক খান, সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম (বীর উত্তম),সংসদ সদস্য জনাব নুরুল ইসলাম নাহিদ,বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবগণ, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, বিইউপি উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ এবং বিইউপির উপ-উপাচার্য প্রফেসর প্রফেসর এম আবুল কাশেম মজুমদার, পিএইচডি। সভায় সিনেট চেয়ারম্যান ও উপাচার্য মেজর জেনারেল মোঃ মোশফেকুর রহমান, এসজিপি, এসইউপি, এনডিসি, পিএসসি তাঁর বক্তব্যে গত এক বছরে বিইউপির উল্লেখযোগ্য কার্যক্রমের একটি চিত্র সিনেট সদস্যদের মাঝে তুলে ধরেন। পরিশেষে তিনি সভায় উপস্থিত সকল সম্মানিতসদস্যকে ধন্যবাদ জানিয়ে বিইউপির ১৩ তম বার্ষিক সিনেট সভার পরিসমাপ্তি ঘোষণা করেন বলে আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।



সাতদিনের সেরা