kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

ব্রিজমোহন লাল মুনজাল

যাঁর নেতৃত্বে বিশ্বের শীর্ষে হিরো মটকর্প

বাণিজ্য ডেস্ক   

২১ জুন, ২০২১ ১১:০৬ | পড়া যাবে ২ মিনিটে



যাঁর নেতৃত্বে বিশ্বের শীর্ষে হিরো মটকর্প

ব্রিজমোহন লাল মুনজাল, হিরো মটকর্প লিমিটেডের প্রতিষ্ঠাতা।

বিশ্বের সবচেয়ে বড় টু-হুইলার নির্মাতা ভারতীয় মোটরসাইকেল ও স্কুটার কম্পানি হিরো মটকর্প লিমিটেড। কম্পানির এ দীর্ঘ সাফল্যের পেছনের কারিগর যিনি, তিনি প্রতিষ্ঠাতা ব্রিজমোহন লাল মুনজাল।

ভারতে যখন স্কুটার ব্যবহার করাই ফ্যাশন, তখন জাপানি কম্পানি হোন্ডার সঙ্গে ১৯৮৪ সালে চুক্তি করে মোটরসাইকেল তৈরির পথে হাঁটলেন তিনি। এভাবেই স্কুটারের ফ্যাশন ছেড়ে ভারত দ্রুত গ্রহণ করে মোটরসাইকেল।

তাঁর সেই সাহসী উদ্যোগ কতটা সময়োচিত ছিল, তার প্রমাণ মেলে ভারত ছাড়িয়ে দুই চাকার বাজারে বিশ্বের সবচেয়ে বড় কম্পানি হয় হিরো মটকর্প।

১৯৮৪ সালে তখন কম্পানিগুলোর মধ্যে সংগঠিত ডিলারশিপ নেটওয়ার্কের কনসেপ্ট ছিল না। কম্পানি পণ্য উৎপাদন করে ব্যবসায়ীদের মাধ্যমে বিক্রি করত। তিনি ব্যবসার প্রথাগত এ ধারা বদলে গড়ে তুললেন ডিলারশিপ নেটওয়ার্ক।

১৯২৩ সালে পাকিস্তানের পাঞ্জাবে জন্মগ্রহণ কর ব্রিজমোহন ১৯৪৩ সালে ভাইদের নিয়ে ভারতের অমৃতাসারে চলে আসেন, এরপর লুদহিয়ানায় গিয়ে বাইসাইকেল সরঞ্জাম বিক্রির ব্যবসা শুরু করেন। এরপর ক্রমান্বয়ে সাইকেল তৈরি শুরু করেন। ১৯৭৫ সালে অ্যাটলাসকে পেছনে ফেলে ভারতের সবচেয়ে বড় সাইকেল নির্মাতায় পরিণত হন। এভাবেই ক্রমান্বয়ে তিনি বিশ্বজুড়ে গড়ে তুললেন টু-হুইলারের বিশাল সাম্রাজ্য। তিনি ২০১৫ সালে ৯২ বছর বয়সে মারা যান।

সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড, ইকোনমিক টাইমস।



সাতদিনের সেরা