kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

ইসলামী ব্যাংক চট্টগ্রাম নর্থ জোনের শরিয়াহ সচেতনতা সম্মেলন অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক   

১৪ জুন, ২০২১ ২০:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



ইসলামী ব্যাংক চট্টগ্রাম নর্থ জোনের শরিয়াহ সচেতনতা সম্মেলন অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চট্টগ্রাম নর্থ জোনের উদ্যোগে শরিয়াহ সচেতনতা সম্মেলন ১২ জুন ২০২১, শনিবার ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়।

ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা। সম্মেলনে শরিয়াহ সচেতনতা বিষয়ে আলোচনা করেন ব্যাংকের শরিয়াহ সুপারভাইজরি কমিটির সদস্যসচিব প্রফেসর ড. মোহাম্মদ আবদুস সামাদ। অনুষ্ঠানে চট্টগ্রাম নর্থ জোনের প্রধান মো. নাইয়ার আজম, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. শামসুদ্দোহা ও 'ট্টগ্রাম নর্থ জোনের শাখা ব্যবস্থাপকরা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো সেলিম উদ্দিন এফসিএ এফসিএমএ বলেন, বিশ্বব্যাপী শরিয়াভিত্তিক ব্যাংকিংয়ের জনপ্রিয়তা ক্রমান্বয়ে বেড়ে চলেছে। গ্লোবাল ফিন্যান্সের প্রায় ৫ শতাংশ শরিয়াভিত্তিক পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে শরিয়াভিত্তিক ব্যাংকিংয়ের প্রবৃদ্ধি অনেক বেশি। দেশের ২৫ শতাংশ ব্যাংকিং ইসলামী ব্যাংকিংয়ের আওতায় পরিচালিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ইসলামী ব্যাংকিং পরিচালনায় শরিয়ার নীতি ও প্রচলিত আইন দুটোই পরিপালিত হয়। শরিয়ার নীতিমালা পরিপালন ছাড়া সফলতা অর্জন সম্ভব নয়।

তিনি বলেন, ইসলামী ব্যাংকিং যথাযথ পরিচালনা করতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষসহ সকল স্তরের জনশক্তির মধ্যে শরীআহর পর্যাপ্ত জ্ঞান, দক্ষতা অর্জন, সামর্থ্য বৃদ্ধি ও পরিপালনে সর্বোচ্চ প্রচেষ্টা থাকতে হবে। গ্রাহক ও স্টেকহোল্ডারসহ সংশ্লিষ্ট সকলের জীবনাচরণ ও পেশাদারিত্বের ক্ষেত্রে সামাজিক ও মানবিক মূল্যবোধ, কল্যাণকামিতা, আন্তরিকতা, নিষ্ঠা, দায়বদ্ধতা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও পরিপালন সংস্কৃতি লালন করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান। সংবাদ বিজ্ঞপ্তি।



সাতদিনের সেরা