kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

ক্যাম্পাস স্টারস ওয়েবিনারে আইইউবি

অনলাইন ডেস্ক   

২০ মে, ২০২১ ১৯:২২ | পড়া যাবে ৩ মিনিটে



ক্যাম্পাস স্টারস ওয়েবিনারে আইইউবি

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) বাংলাদেশের শীর্ষ স্থানীয় ইংরেজি দৈনিক ডেইলি স্টার কর্তৃক আয়োজিত ‘ক্যাম্পাস স্টারস’ শীর্ষক ধারাবাহিক ওয়েবিনারের প্রথম পর্বে অংশগ্রহণ করে। গত ১৮ই মে মঙ্গলবার রাত ৮টায় ওয়েবিনারটি সরাসরি সম্প্রচারিত হয় আইইউবি'র ফেসবুক এবং ইউটিউব পেজ ও ডেইলি স্টার এর অনলাইন মাধ্যম গুলোতে। এই অনুষ্ঠানের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থী যারা একাডেমিক শিক্ষার পাশাপাশি অতিরিক্ত পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপে অন্যদের চেয়ে এগিয়ে ছিল, তারা তাদের ছাত্র জীবন এবং কর্ম জীবনের অভিজ্ঞতা বর্ণনা করে।

এই আলোচনায় অংশ নেন আইইউবি'র মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের অধ্যাপক ড. জাকির হোসেন রাজু, আইইউবি’র অ্যাডমিশন অ্যান্ড ফিন্যান্সিয়াল অফিসের প্রধান ও উপ-পরিচালক লিমা চৌধুরী, আইইউবি'র প্রাক্তন ছাত্র ও গ্রামীণফোনের পণ্য বিপণনের প্রধান ফারদিন আমিন এবং বর্তমান ব্যবসায় প্রসাশন বিভাগের শিক্ষার্থী নাজিয়া নুসরাত। ওয়েবিনার পরিচালনা করেন ডেইলি স্টারের হেড অব বিজনেস শুভাশীষ রয়।

আইইউবি'র প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থীদ্বয় যে বিষয় গুলোতে আলোকপাত করে তন্মধ্যে আইইউবি'র শিক্ষা ব্যবস্থা। আইইউবি'র একাডেমিক পাঠ্যক্রমটি উত্তর আমেরিকার লিবারেল আর্টস মডেলের উপর ভিত্তি করে তৈরী করা হয়েছে এবং পাঠদান ইংরেজিতে করা হয়ে থাকে। এছাড়া লিভ-ইন-ফিল্ড এডুকেশন প্রোগ্রাম, একটি বাধ্যতামূলক কোর্স যা শিক্ষার্থীদের বাস্তব জীবনমুখী শিক্ষায় হাতে কলমে শেখার সুযোগ করে দেয়। আইইউবি'র এই ভিন্নধর্মী শিক্ষাব্যবস্থা এবং বিভিন্ন ক্লাব কার্যক্রমের মাধ্যমে প্রতিভা বিকাশের সুযোগ শিক্ষার্থীদেরকে বিশ্ব চ্যালেঞ্জের জন্য শক্তিশালী করতে সহায়তা করে। আইইউবি'তে কিভাবে শিক্ষকদের নিবিড় তত্ত্বাবধানে একজন শিক্ষার্থী নিজেকে বিকশিত করার সুযোগ পায় তার দৃষ্টান্ত তুলে ধরে এই দুই শিক্ষার্থী।

অধ্যাপক ড. রাজু তার বক্তব্যে বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সুদূরপ্রসারী পরিকল্পনা, পরোপকারী দৃষ্টিভঙ্গি ও এবং আইইউবি'কে বিশ্বমানের একটি বিশ্ববিদ্যালয়ে পরিণত করার লক্ষ্যের কথা উল্লেখ করেন। আইইউবি'র সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং-২০২১ এর তালিকায় বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থান অর্জন এবং প্রাক্তন শিক্ষার্থীদের দেশে ও বিদেশে শীর্ষস্থানীয় বিভিন্ন ক্ষেত্রে দৃপ্ত পদচারনার বিষয় গুলো আলোকিত করেন। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী জলবায়ু বিজ্ঞানীদের মধ্যে অন্যতম আইইউবি'র অধ্যাপক, ডাঃ সলিমুল হক-এর মতো শিক্ষাগুরুদের হাত ধরে এগিয়ে চলেছে আইইউবি'র শিক্ষার্থীরা।

করোনাকালীন এই বৈশ্বিক দুর্যোগে কিভাবে আইইউবি'র শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক সুস্থতার পাশাপাশি তাদের আর্থিক বিষয়গুলো বিবেচিত হচ্ছে এবং দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও আর্থিক সুবিধার কথা তুলে ধরেন লিমা চৌধুরী তার বক্তব্যে। সংবাদ বিজ্ঞপ্তি।



সাতদিনের সেরা