kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

গরবিনী মা-২০২১

বিশ্ব মা দিবস উপলক্ষে বিশেষ সম্মাননা

অনলাইন ডেস্ক   

৯ মে, ২০২১ ১৮:২৫ | পড়া যাবে ৩ মিনিটে



বিশ্ব মা দিবস উপলক্ষে বিশেষ সম্মাননা

‘মা দিবসের’ প্রচলন শুরু হয় প্রথম প্রাচীন গ্রিসে। সেখানে প্রতি বসন্তকালে একটি দিন দেবতাদের মা ‘রিয়া’ যিনি ক্রোনাসের সহধর্মিনী তার উদ্দেশ্য উদযাপন করা হতো। বিভিন্ন দেশে বিভিন্ন সময় ‘মা দিবস’ পালিত হতো বিভিন্ন দৃষ্টিকোণ থেকে। রোমানরা পালন করতেন ১৫ মার্চ থেকে ১৮ মার্চের মধ্যে। তারা দিনটিকে উৎসর্গ করেছিলেন ‘জুনো’র প্রতি। ষোড়শ শতাব্দী থেকে এই দিনটি যুক্তরাজ্যেও উদযাপন করা হতো ‘মাদারিং সানডে’ হিসেবে। ইস্টার সানডের ঠিক তিন সপ্তাহ আগের রবিবার এটি পালন করেন তারা।

ইউরোপ-আমেরিকায় ঘটা করে পালন করা হয় মা দিবস। বাংলাদেশে দিবসটি পালনের ইতিহাস খুব বেশি দিনের নয়। নাগরিক জীবনে দিনটি পালনের ক্ষেত্রে বেশি সাড়া মিলছে বিগত কয়েক বছর থেকে।

প্রতি বছরের ন্যায় এবারও ৯ মে, রবিবার সারাবিশ্বের মত বাংলাদেশেও পালিত হবে “বিশ্ব মা দিবস”। এ উপলক্ষে রাজধানীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল (প্রাক্তন- আয়েশা মেমোরিয়াল হাসপাতাল) ৮ম বারেরমতো - বিশ্ব মা দিবসের বিশেষ সম্মাননা পুরস্কার প্রদান অনুষ্ঠান “গরবিনী মা-২০২১” আয়োজন করেছে। দেশের এই চলমান পরিস্থিতির জন্য অনুষ্ঠানটি ৯ই মে ২০২১, রবিবার, ইউনিভার্সেল মেডিকেল কলেজ এর লেকচার গ্যালারী - ১ এ একটি প্রেস কনফারেন্সের মাধ্যমে ১০ জন গরবিনী মায়ের নাম ঘোষণা করা হয়েছে।

হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্ত্তী ও ব্যবস্থাপনা পরিচালক ডাঃ আশীষ কুমার চক্রবর্ত্তীর মায়ের অসুস্থতায় এবং রোগ মুক্তি কামনায় তারা ২০১৪ সাল থেকে এই নান্দনিক অনুষ্ঠানটি আয়োজন করে। শুরুতে ৫জন গরবিনী মাকে এই সম্মাননা প্রদান করা হয়, যেখানে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন প্রয়াতঃ দেশবরেণ্য শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।

এবার বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য সমাজের প্রতিষ্ঠিত ১০জন সুনাগরিকের গরবিনী মা ২০২১ এর নাম ঘোষণা করেন ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্ত্তী। তাঁরা হলেন-

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের যুগ্ম-সচিব (প্রশাসন-১) বিকাশ কুমার সাহা এর মা লতিকা সাহা, র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ড্আিইজি ইমতিয়াজ আহমেদ এর মা মনোয়ারা তৈয়ব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের উপসচিব (পুলিশ-১) ধনঞ্জয় কুমার দাস এর মা কাজল রানী দাস, ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের চীফ কার্ডিয়াক সার্জন ডা. লুৎফর রাহমান এর মা বেগম লুৎফুন্নেসা, সাবেক জাতীয় দলের ক্রিকেটার ও আন্তর্জাতিক ক্রিকেট ধারাভাষ্যকার আতাহার আলী খানের মা সেলিমা সালামত খান, সাংবাদিক, নাট্যকার, নির্মাতা ও ঔপন্যাসিক রেজানুর রহমান এর মা মিসেস রহিমা নুর, স্বনামধন্য সুরকার, সঙ্গীতশিল্পি ও সঙ্গীত পরিচালক হাবিব ওয়াহিদ এর মা রোখসানা ওয়াহিদ, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মডেল, অভিনেত্রী ও প্রযোজক জয়া আহসান এর মা রেহানা মাসউদ, চলচ্চিত্র অভিনেতা ও মডেল সিয়াম আহমেদ এর মা মাহমুদা বেগম এবং এশিয়ান ইউনিভার্সিটি ফর ফর ওমেন এ স্কলারশীপে অনার্সে অধ্যয়নরতঃ অদম্য মেধাবী প্রিয়াঙ্কা গোয়ালা এর মা রিতা গোয়ালা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন হাসপাতালের পরিচালক হিরন্ময় পাল শৌর্য্য, সহকারী পরিচালক ডা. কাজী রফিকুল ইসলাম, সিএমও ডা. রিয়াদ নাসের চৌধুরী, এজিএম একেএম সাহেদ হোসেন এবং ফ্যাক্টর থ্রি সল্যুশন্স এর সিইও মোঃ সাহেদ হোসেন সহ গণমাধ্যমকর্মী ও হাসপাতালের চিকিৎসক ও নার্সবৃন্দ। এই আয়োজনের ইভেন্ট পার্টনার ছিল ফ্যাক্টর থ্রি সল্যুশন্স। প্রেস রিলিজ।



সাতদিনের সেরা