kalerkantho

বুধবার । ৯ আষাঢ় ১৪২৮। ২৩ জুন ২০২১। ১১ জিলকদ ১৪৪২

৮ মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস

স্বাস্থ্যবিধি মেনে দিবসটি পালন করছে রেড ক্রিসেন্ট

অনলাইন ডেস্ক   

৭ মে, ২০২১ ২১:৪৯ | পড়া যাবে ৩ মিনিটে



৮ মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস

আগামীকাল ৮ মে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস। ১৮২৮ সালের এই দিনে রেড ক্রস রেড ক্রিসেন্ট এর প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্ম গ্রহণ করেন। এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতিবছর তার জন্মদিনটিকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিও বিশ্বের অন্যান্য জাতীয় সোসাইটির ন্যায় যথাযথ গুরুত্ব ও মর্যাদা সহকারে দিবসটি পালন করছে। বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবসের সকল অনুষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে সম্পাদিত হবে বলে জানিয়েছেন রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ।

এবারের ২০২১ এর বিশ্ব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট দিবস এর থিমটি #অপ্রতিরোধ্য । সবাই মিলে একত্রে এই পৃথিবীকে আরও সংক্ষিত এবং আরও শান্তিপূর্ণ জায়গা হিসেবে প্রতিষ্ঠিত করার প্রতি আমাদের প্রতিশ্রুতি ও চেষ্টা সবসময় অব্যহত থাকবে, এ ব্যাপারে আমরা অপ্রতিরোধ্য হিসেবে কাজ করে যেতে চাই । এই কোভিড মহামারীর শুরু থেকেই বিশ্বব্যাপী হাজার হাজার নতুন স্বেচ্ছাসেবক রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট আন্দোলনের সাথে একত্রিত হয়েছেন, সেবার হাত বাড়িয়ে দিয়েছেন নিজের পাশের বাসায় থাকা মানুষটির জরুরী প্রয়োজনে বা এলাকাবাসীর সাহার্যার্থে । সবাই মিলে একত্রিত থেকে যেমন মোকাবিলা করছেন করোনাকালীন সময়কে, সেই সাথে আরো অন্যান্য দুযোর্গ (যেমন বাংলাদেশের ক্ষেত্রে গতবছরে ঘূর্ণিঝড় আম্পান, বন্যা) কালীন সময়ে নিজ নিজ এলাকার জনগোষ্টির পাশে থেকেছেন তারা, যখন যেভাবে পেরেছেন, নিঃস্বার্থভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ।

রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকরা ১৯২ টিরও বেশি দেশে অবিরামভাবে কাজ করে যাচ্ছেন, বড় শহরগুলি থেকে শুরু করে সর্বাধিক প্রত্যন্ত এবং দূর্গোম এলাকার মানুষদের কাছে পৌঁছে দিচ্ছেন নানা ধরনের মানবিক সহায়তা এবং সেই সাথে মানুষকে স্মরণ করিয়ে দিচ্ছেন যে মানবতার শক্তি অবিরাম, অপ্রতিরোধ্য ।  

দিবসটি উপলক্ষে ৮ মে শনিবার সকাল ১১ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরস্থ ট্রেনিং রুমে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ভার্চুয়াল আলোচনা সভায় দেশের ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট ইউনিট সংশ্লিষ্টরা অংশগ্রহণ করবে। এছাড়াও একই স্থানে দুপুর ১২:০০ ঘটিকায় Volunteer Talent Hunt  (প্রতিভা অন্বেষণ) ও Volunteer Recruitment Drive  উৎরাব (স্বেচ্ছাসেবক সংগ্রহ অভিযান) বিষয়ক পরপর দুটি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এর আগে সকাল ০৯টায় জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হবে। এসময় সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্যবৃন্দ, মহাসচিব, উপ-মহাসচিব, সোসাইটির সকলস্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকবৃন্দরা উপস্থিত থাকবেন। এছাড়াও বাংলাদেশের সকল জেলা সদরে রেড ক্রিসেন্ট সোসাইটির সংশ্লিষ্ট জেলা ইউনিটসমূহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস উদ্যাপন করবে।

আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন মানবিক সেবার সর্ববৃহৎ নেটওয়ার্ক, যার আওতায় লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবী ও কর্মী বিশ্বব্যাপী একসাথে কাজ করে চলেছেন মানবতার মহান ব্রত নিয়ে। এই আন্দোলনের মৌলিক নীতিমালার ব্যাপকতা যেকোন ভৌগলিক সীমারেখা, সাংস্কৃতিক আচার এবং ধর্মীয় অনুশাসনের উর্ধ্বে। রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রধান লক্ষ্য দুর্যোগ ও সহিংসতায় ক্ষতিগ্রস্তদের সুরক্ষা ও সহায়তা প্রদান। সংবাদ বিজ্ঞপ্তি।



সাতদিনের সেরা