kalerkantho

বৃহস্পতিবার । ১০ আষাঢ় ১৪২৮। ২৪ জুন ২০২১। ১২ জিলকদ ১৪৪২

লঞ্চের কেবিন ও সিট বুকিং সহজ করতে ‘জলযাত্রা’ অ্যাপ চালু

অনলাইন ডেস্ক   

২৯ এপ্রিল, ২০২১ ১৫:০০ | পড়া যাবে ২ মিনিটে



লঞ্চের কেবিন ও সিট বুকিং সহজ করতে ‘জলযাত্রা’ অ্যাপ চালু

যে কোনো স্থান থেকে যাত্রীবাহী লঞ্চের কেবিন ও সিট বুক করা যাবে মোবাইলের মাধ্যমে। দক্ষিণাঞ্চলের যাত্রীদের সুবিধার্থে ‘জলযাত্রা’ নামে একটি অ্যাপ চালু করেছে ই-টিকেটিং প্রতিষ্ঠান জলযাত্রা লিঃ।

ঢাকা, বরিশাল, পটুয়াখালী, আমতলী, ঝালকাঠি, ভান্ডারিয়া, ভোলা, ইলিশা ও চরফ্যাসন নৌরুটের ৩০ টির বেশি লঞ্চের টিকেট অনলাইনে সরবরাহ করছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি অন্য লঞ্চগুলো শিগ্রই এই সেবার আওতায় যুক্ত হবে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে।

টিকেট কাটার জন্য গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর সাইন-আপ অপশনের মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে হবে। জাতীয় পরিচয়পত্রের তথ্য ও মোবাইল নম্বর দিয়ে অ্যাকাউন্ট খোলা যাবে। এই অ্যাপের মধ্যে রিভার সাইটের কেবিন ও সিটসহ নির্ধারিত অর্থ দৃশ্যমান। অ্যাপটির মাধ্যমে একজন যাত্রী একাধিক টিকেট কেনার সুযোগ রয়েছে। তাই যাত্রীরা তাদের পছন্দমতো বুকিং করতে পারবে। জলযাত্রা অ্যাপ ডাউনলোড করুনঃ https://bit.ly/3jjj6Ox

টিকেটের অর্থ প্রদান করা যাবে বিকাশ, নগদ, মোবাইল ব্যাংকিং, ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে। এছাড়া অ্যাপের মাধ্যমে বুকিংকৃত কেবিন ও সিট বাতিল পূর্বক টাকা ফেরত পাওয়ার বিষয়টিও ঝামেলাহীন।

জলযাত্রা অ্যাপ এর সেবার আওতাধীন লঞ্চ মালিকরা জানিয়েছেন, দক্ষিণ অঞ্চলের মানুষের কাছে লঞ্চ এখন জনপ্রিয় যোগাযোগ মাধ্যম। ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সরকারের পদক্ষেপকে সমর্থন জানিয়ে আমরা মোট টিকেটের ২০ শতাংশ জলযাত্রা অ্যাপে দিয়েছি। যাত্রীদের চাহিদার উপর ভিত্তি করে প্রয়োজনে টিকেটের পরিমান আরো বাড়িয়ে দিবো।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. সালাউদ্দিন বলেন, লঞ্চের টিকেট সংগ্রহে যাত্রীদের নানান রকম ভোগান্তির কথা চিন্তা করে এই উদ্যোগ নেওয়া হয়েছে। টিকেট বুকিং নিয়ে যাত্রীরা সবসময়ই চিন্তিত থাকেন। অনেকসময় লঞ্চে গিয়েও মেলেনা কাঙ্খিত টিকেট। এমনকি বিভিন্ন ব্যক্তি মাধ্যমে টিকেট সংগ্রহ করতে গিয়ে প্রতারণার শিকার হয়েছেন অনেকে। সঙ্গে গুনতে হয়েছে দিগুণ টাকা।

তিনি বলেন, আমাদের অ্যাপে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যা, টিকেট কালোবাজারি ঠেকাতে প্রায় শতভাগ সক্ষম। আমাদের সেবার পরিধি বাড়াতে পরবর্তি ভার্সনে বাসের টিকেট সেবা যুক্ত করার কাজ চলমান রয়েছে। একইসাথে বেশকিছু এডিশনাল ফিচার যোগ হবে। সংবাদ বিজ্ঞপ্তি।



সাতদিনের সেরা