kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

সিমাগো ইনস্টিটিউশন র‍্যাংকিং

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ পাঁচে ইউএপি

অনলাইন ডেস্ক   

২০ এপ্রিল, ২০২১ ২০:৪৪ | পড়া যাবে ১ মিনিটে



দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ পাঁচে ইউএপি

২০২১ সালের স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাংকিংয়ে (এসআইআর) ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পঞ্চম এবং বাংলাদেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১৯তম স্থানে রয়েছে। এ ছাড়া ইউএপি ওয়ার্ল্ড র‍্যাংকিং ৮৩৭ এবং এশিয়া র‍্যাংকিং ৪৫৮তম স্থানে অবস্থান করছে।

শিক্ষাপ্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাব- এই তিনটি বিষয়ের ওপর ভিত্তি করে এ বছর সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিংয়ের তালিকায় দেশের শীর্ষস্থানীয় এ বিশ্ববিদ্যালয়টি পঞ্চম স্থান লাভ করেছে।

বিজ্ঞাপন

গবেষণানির্ভর এ বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশের অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয় যেমন- নর্থ সাউথ, এআইইউবি, ইউআইইউর মতো বাংলাদেশের অন্য নামি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় সাফল্যের সঙ্গে শীর্ষস্থান ধরে রেখেছে।  

এ ছাড়া ইউএপির কম্পিউটার সায়েন্স বাংলাদেশ র‌্যাংকিংয়ে একাদশ, এনার্জিতে দ্বাদশ এবং পুরকৌশলে ১২তম স্থান লাভ করেছে। ২০২১ সালে সারা বিশ্ব থেকে ৮ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় জায়গা পেয়েছে। স্কপাস ডাটাবেইসে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠাকেই এই র‌্যাংকিংয়ের জন্য বিবেচনা নেওয়া হয় বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।



সাতদিনের সেরা