kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

জয়যাত্রা’৫০ টেকফেস্ট শেষ হলো

অনলাইন ডেস্ক   

২৮ মার্চ, ২০২১ ২০:১৭ | পড়া যাবে ২ মিনিটে



জয়যাত্রা’৫০ টেকফেস্ট শেষ হলো

ব্র্যাক বিশ্ববিদ্যালয় রোবটিকস ক্লাবের আয়োজিত জয়যাত্রা’৫০ টেকফেস্ট, ২০২১ দীর্ঘ ৬ দিন ব্যাপী স্থায়ী হয়ে অবশেষে সমাপ্ত হয়েছে। জাতীয় পর্যায়ের এই আয়োজনটি দেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ব্যাপক সার্থকতা লাভ করেছে। অনলাইন নির্ভর আয়োজনটিতে ক্যাম্পাস অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালনকারী শিক্ষার্থীদের সক্রিয় প্রতিনিধিত্ব দেশের বিভিন্ন প্রতিষ্ঠান হতে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে সক্রিয় ভূমিকা রেখেছে। পাশাপাশি আয়োজনের মূল অংশে বিদ্যমান প্রযুক্তিভিত্তিক প্রতিযোগিতামূলক ক্রীড়াসমূহেও কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের ছাত্র-ছাত্রীদের সক্রিয় অংশগ্রহণ পরিলক্ষিত হয়েছে।

প্রথমত এই ইভেন্টের আইডিয়া কনটেস্ট বিভাগে প্রতিযোগিরা তাদের উদ্ভাবনী চিন্তা কে কাজে লাগিয়ে বাস্তব ভিত্তিক বিভিন্ন সমস্যার চমৎকার সমাধান উপস্থাপন করেছে | এছাড়াও ছিল প্রোগ্রামিং প্রতিযোগিতা “কোড প্লাটুনে” যেখানে প্রতিযোগিদের ৭টি সমস্যা সমাধানের জন্য ৪ ঘন্টা সময় দেয়া হয় | আবার এ প্রতিযোগিতার আরেকটি আয়োজন ছিল “অ্যানালিটিক্যাল অলিম্পিয়াড”। এই অংশে প্রতিযোগিদের বিশ্লেষণী ক্ষমতা কাজে লাগিয়ে বিভিন্ন সমস্যার সমাধান করতে হয়েছে।

শুধু তাই নয়, ক্রীড়াসূচীর প্রতিটি বিভাগে তাদের প্রদর্শিত অসাধারণ কর্মদক্ষতা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। এই আয়োজনটিতে দেশের তরুণ সমাজের এমন সাগ্রহ অংশগ্রহণ এবং নিজেদের প্রযুক্তিগত দক্ষতার এমন চমৎকার নিদর্শন উপস্থাপন গোটা জাতির জন্যই বিরাট গর্বের বিষয়। উপরন্তু এমন নিদর্শন আমাদের পরবর্তী প্রজন্মের চলার পথে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।  

চমৎকার কিছু স্মৃতিকে সাথে করে রোবটিক্স ক্লাব অব ব্র্যাক ইউনিভার্সিটির উদ্যোগে আয়োজিত "জয়যাত্রা’50 Techfest"  -এর পরিসমাপ্তি হয় ২৫শে মার্চ-এ সংঘটিত সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে। এই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ডাঃ ডেভিড ডাউল্যান্ড, ড. মোহাম্মদ কায়কোবাদ, ড. মোহাম্মদ খলিলুর রহমান এবং মঈন মোস্তাকিম।

স্বাধীনতা লাভের ৫০-তম বছরে পদার্পণ করে নিজ দেশে প্রযুক্তির ব্যাপক প্রচলন ও ব্যবহার নিশ্চিত করতে পারাটা জাতি হিসেবে গর্বিত হওয়ার মতো একটি বিষয়। তাই বলা যেতে পারে, জয়যাত্রা’৫০ টেকফেস্ট এর সমাপ্তি কেবলই আপেক্ষিক; এটি তো স্বাধীন বাংলাদেশের যাত্রায় একটি গর্বিত স্বাক্ষর স্বরূপ।

ইভেন্টটির অন্যতম মিডিয়া পার্টনার কালের কণ্ঠ।

মন্তব্য



সাতদিনের সেরা