kalerkantho

বুধবার । ১ বৈশাখ ১৪২৮। ১৪ এপ্রিল ২০২১। ১ রমজান ১৪৪২

জিফাইভ গ্লোবাল কনটেন্ট ফেস্টিভাল

সেরা নির্মাতা ও কনটেন্টের নাম ঘোষণা করল জিফাইভ গ্লোবাল

বিনামূল্যে সেরা কনটেন্টগুলো উপভোগ করতে পারছেন দর্শকরা

অনলাইন ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০২১ ২২:০১ | পড়া যাবে ৪ মিনিটে



সেরা নির্মাতা ও কনটেন্টের নাম ঘোষণা করল জিফাইভ গ্লোবাল

জিফাইভ গ্লোবাল কনটেন্ট ফেস্টিভাল’র সেরা নির্মাতা ও কনটেন্টের নাম ঘোষণা করেছে জিফাইভ গ্লোবাল। দক্ষিণ এশিয়ার বৃহত্তম ওটিটি প্ল্যাটফর্ম জিফাইভ গ্লোবাল আয়োজিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতাটি সম্প্রতি শেষ হয়েছে। সেরা ১৫ জনের কনটেন্টগুলো ২৫ ফেব্রুয়ারি থেকে প্ল্যাটফর্মটিতে বিনামূল্যে উপভোগ করতে পারছন দর্শকরা।

২০২০ সালের নভেম্বরে বিশ্বে প্রথমবারের মতো আয়োজিত গ্লোবাল ওটিটি কনটেন্ট ফেস্টিভালে ভারত, বাংলাদেশ, পাকিস্তান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, দুবাই ও নেদারল্যা- থেকে নির্মাতারা অংশ নিয়েছেন। চলচ্চিত্র নির্মাতারা নাটকীয় ও রহস্যজনক কনটেন্ট থেকে শুরু করে জীবনধারা ভিত্তিক এবং ডকুমেন্টারি, শর্ট ফিল্মস ও মিউজিক ভিডিও নির্মাণ করে তাদের বৈচিত্র্য ও সৃজনশীলতা তুলে ধরার সুযোগ পেয়েছেন। কনটেন্টগুলো হিন্দি, ইরেজি, মারাঠি, বাংলা, তামিল ও মালায়াম ভাষায় নির্মিত হয়েছে।

ড্রামা ফিল্মস ক্যাটাগরিতে তিনটি কনটেন্ট (কাঠাহ@এইট, তাশি ও ডটস) নিয়ে গ্লোবাল কনটেন্ট ফেস্টিভালে বিজয়ী হয়েছেন সিঙ্গাপুরের স্বতন্ত্র পরিচালক শিল্পা কে শুকলা।

কাঠাহ@এইট হচ্ছে ৮টি ভাষায় নির্মিত বিশ্বের প্রথম চলচ্চিত্র সংকলন যা একজন চলচ্চিত্র নির্মাতার মাধ্যমেই প্রযোজিত ও পরিচালিত। তাশি হচ্ছে ইংরেজি ও হিন্দি ভাষায় নির্মিত চলচ্চিত্র যার শ্যুটিং হয়েছে সিঙ্গাপুরে; চলচ্চিত্রটিতে পরিবার ও সম্পর্ক নিয়ে এক আবেগঘন কাহিনী চিত্রায়িত হয়েছে। লকডাউনের সময় নির্মিত হয়েছে ডট; চলচ্চিত্রটিতে আবেগতাড়িত বিচ্ছিন্ন দশজন ব্যক্তি কাল্পনিক অ্যাপ ‘ডট’ ব্যবহার করে কীভাবে পারস্পরিক যোগাযোগ রক্ষা করেন তা তুলে ধরা হয়েছে।

এর আগে শিল্পার অনেক শর্ট ফিল্মই আন্তর্জাতিক পুরস্কার জিতেছে। কিন্তু এবারই প্রথম কোন স্ট্রিমিং প্ল্যাটফর্মে সারা বিশ্বের দর্শকদের জন্য উন্মুক্ত হলো তার কনটেন্ট।

বাংলাদেশ থেকে বিজয়ী হয়েছে কাজী রিয়াদ ওমর’র (যিনি রক-এ-বাউলা নামে পরিচিত) রক মিউজিক ভিডিও ‘শব্দজট’।

তানভীর চৌধুরী নির্মিত ‘ডিয়ার ত্রোৎস্কি’ একটি হৃদয় ছুঁয়ে যাওয়া শর্ট ফিল্ম যেখানে এক দরিদ্র বালকের ব্যয়বহুল কুকুর পোষার স্বপ্ন চিত্রায়িত হয়েছে।

বিজয়ীর তালিকায় আরো একটি বাংলা মিউজিক ভিডিও স্থান পেয়েছে: লেভেল ফাইভ- সিক্সটিজ লাভ। ইরফান রহমান নির্মিত গানটির গল্পে তিন যুগলকে একই ধরণের পরিস্থিতি ও পরিণতির মধ্য দিয়ে জীবন অতিবাহিত করতে দেখা যায়।

জিফাইভ গ্লোবাল’র চিফ বিজনেস অফিসার অর্চনা আনন্দ বলেন, “এই গ্লোবাল কনটেন্ট ফেস্টিভাল আয়োজনের উদ্দেশ্য ছিল স্বতন্ত্র চলচ্চিত্র নির্মাতা ও কনটেন্ট ক্রিয়েটররা যেন তাদের কনটেন্টগুলো আন্তর্জাতিক অঙ্গনে দেখানোর সুযোগ পান। কনটেন্টগুলো দেয়ার সাথে সাথে বিশ্বজুড়ে আমরা যে সাড়া পেয়েছি তা অভাবনীয়। অসংখ্য আকর্ষণীয় কনটেন্ট থেকে ১৫টি বাছাই করা সত্যিই আমাদের জন্য এক কঠিন ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। জিফাইভ গ্লোবাল কনটেন্ট ফেস্টিভাল ২০২১’র সব বিজয়ীদের জানাই

আন্তরিক অভিনন্দন। ২৫ ফেব্রুয়ারি থেকে আকর্ষণীয় এই নতুন কনটেন্টগুলো দর্শকদের বিনামূল্যে দেখানোর সুযোগ দিতে পেরে আমরা আনন্দিত।”

সর্বশেষ ও আকর্ষণীয় বিভিন্ন কনটেন্ট দেখতে গুগল প্লে­স্টোর অথবা আইওএস অ্যাপ স্টোর থেকে জিফাইভ অ্যাপ ডাউনলোড করতে পারবেন গ্রাহকরা। সামস্যাং স্মার্ট টিভি, অ্যাপল টিভি, অ্যান্ড্রয়েড টিভি ও অ্যামাজন ফায়ার টিভিতেও রয়েছে অ্যাপটি। www.ZEE5.com ওয়েবসাইটটির মাধ্যমেও উপভোগ করা যাবে জিফাইভ।

জিফাইভ হলো বিশ্ব মিডিয়া ও বিনোদন জগতের অন্যতম প্রতিষ্ঠান জি এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজেস লিমিটেড (জিল) পরিচালিত একটি ডিজিটাল এন্টারটেইনমেন্ট প্ল্যাটফর্ম। ২০১৮ সালের অক্টোবরে ১৯০টির বেশি দেশে কার্যক্রম শুরু করে জিফাইভ। হিন্দি, ইংরেজি, বাংলা, মালয়ালাম, তামিল, তেলেগু, কন্নাডা, মারাঠি, ওড়িয়া, ভোজপুরি, গুজরাটি ও পাঞ্জাবি এবং ছয়টি আন্তর্জাতিক ভাষার- মালয়, থাই, বাহাসা, জার্মান, রাশিয়ান ও আরবী- কনটেন্ট রয়েছে প্ল্যাটফর্মটিতে। জিফাইভ-এ রয়েছে এক লাখ ত্রিশ হাজার ঘণ্টার বেশি অন ডিমান্ড কনটেন্ট এবং ৪৫টি লাইভ টিভি চ্যানেল। এই একটি প্ল্যাটফর্মেই গ্রাহকরা পেয়ে যাবেন সেরা অরিজিনালস, সেরা সব চলচ্চিত্র, টিভি শো, গান, সিনেপ্লে, সংবাদ, লাইভ টিভি এবং স্বাস্থ্য ও লাইফস্টাইল বিষয়ক কনটেন্ট। জিফাইভ-এর অনন্য ফিচারগুলোর মধ্যে রয়েছে ১৬টি নেভিগেশনাল ল্যাঙ্গুয়েজ, কনটেন্ট ডাউনলোডের সুযোগ, নিরবিচ্ছিন্ন ভিডিও দেখা ও ভয়েস সার্চের সুবিধা।

গুগল প্লে­স্টোর অথবা আইওএস অ্যাপ স্টোর থেকে গ্রাহকরা জি ফাইভ অ্যাপ ডাউনলোগ করতে পারবেন। www.ZEE5.com ওয়েবসাইটটির মাধ্যমেও উপভোগ করা যাবে জি ফাইভ। সামস্যাং স্মার্ট টিভি, অ্যাপল টিভি, অ্যান্ড্রয়েড টিভি ও অ্যামাজন ফায়ার টিভিতেও রয়েছে অ্যাপটি। সংবাদ বিজ্ঞপ্তি।

মন্তব্য



সাতদিনের সেরা