kalerkantho

শুক্রবার । ৩ বৈশাখ ১৪২৮। ১৬ এপ্রিল ২০২১। ৩ রমজান ১৪৪২

নতুন আঙ্গিকে হলি ক্রস ৩য় আন্তঃকলেজ ইংরেজি ভাষা ও সাহিত্য উৎসব

অনলাইন ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:১৪ | পড়া যাবে ৩ মিনিটে



নতুন আঙ্গিকে হলি ক্রস ৩য় আন্তঃকলেজ ইংরেজি ভাষা ও সাহিত্য উৎসব

করোনা মহামারীতে আজ সবাই ভীত সন্ত্রস্ত, অন্ধকারের কালো ছায়া যেন আছড়ে পড়েছে সবার ওপর! কিন্তু আমাদের স্বপ্নদর্শী তরুণীরা কি থেমে যাবে? নাহ্! তারা তো মোটেই দমবার পাত্র নয়! কারণ তারা স্বপ্ন দেখতে জানে, জানে কীভাবে প্রতিকূলতার মাঝেও আলোর পথ খুঁজে নিতে হয়। এই জন্যেই হয়ত কবি নজরুল বহু বছর আগে লিখে গিয়েছিলেন, "থাকব নাকো বদ্ধ ঘরে, দেখব এবার জগৎটাকে,- কেমন করে ঘুরছে মানুষ যুগান্তরের ঘূর্ণিপাকে।"

সেই বাস্তবতায় হলি ক্রস কলেজ ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব ৩য় বারের মতো আন্তঃকলেজ ইংরেজি ভাষা ও সাহিত্য উৎসবের আয়োজন করছে।

৫ থেকে ৬ মার্চ, এই দুই দিন ব্যাপী প্রথমবারের মতো অনলাইনে এই উৎসব আয়োজিত হবে। ডিসকর্ড, ফেসবুক, গুগল ফর্মের মতো ডিজিটাল মিডিয়ার মাধ্যমেই সম্পূর্ণ আয়োজন সম্পন্ন করা হবে।

এবারের ভাষা উৎসবের মাধ্যমগুলো যেমন আকর্ষণীয় তেমনি ইভেন্টের সেগমেন্টগুলোতেও রয়েছে নতুনত্বের ধারা! কথায় আছে, প্রতিকূলতার মাঝেই জন্ম হয় সৃজনশীলতার, বিকাশ ঘটে মনস্তাত্ত্বিক চিন্তা-ধারার। আর এই সাহিত্যের উদ্ভব ভাষা থেকেই। এসবের সংমিশ্রণেই যদি এবারের পুরো ইভেন্ট।

এবার ৮টি চমৎকার সেগমেন্ট রয়েছে। এর মধ্যে যেমন রয়েছে Grammar Mania এর মতো প্রচলিত সেগমেন্ট, তেমন-ই রয়েছে " What If I Was There ", " Act It Out", " Ekphrasis ", " Where Art Meets Literature Ft. Covid - 19", " Labyrinth of Literature ", "Multimedia Presentation ", " Turn The Coat " এর মতো উত্তেজনাপূর্ণ কিছু সেগমেন্টস, যেগুলো শুধু আমাদের ইংরেজি সাহিত্যে দক্ষতাই যাচাই করবে না বরং বুদ্ধিদীপ্ত মানসের বিকাশ ও সৃজনীশক্তির স্বীয় মাত্রাকে অতিক্রম করতে সাহায্য করবে। এর পাশাপাশি সাহিত্যের সাথে শিল্প ও নান্দনিকতার মিলবন্ধনও তুলে ধরবে।

প্রতিটি সেগমেন্টের শীর্ষস্থান অধিকারীদের হলি ক্রস কলেজ ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাবের পক্ষ থেকে ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদানের মাধ্যমে সম্মানিত করা হবে।

ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা কলেজগুলোতে রেজিস্ট্রেশনের জন্য আমন্ত্রণপত্র পাঠানোর কাজ শুরু হয়ে গেছে। আর এর পেছনে প্রতিনিয়ত কাজ করে চলেছে আফরা, মালিয়াত, রাইয়ান, ফারিয়া, রায়া, আনিকা, রূপকথা, মায়িশা, মাসুমপা, মেলিতা, মোহসেনা, আনতারা ও ফ্লোরেন্সের এর মতো কিছু প্রতিভাবান কিশোরী।

আয়োজকরা জানিয়েছেন, ইংরেজি কেবল একটি ভাষাই নয়, বৃহৎ এ বিশ্বের একটি বড় অংশের মানুষের সাহিত্য এবং কৃষ্টির অংশ। আর এই করোনাকালে নিজ ব্যক্তি-মনকে জাগ্রত করতে এই প্রচেষ্টা। সংবাদ বিজ্ঞপ্তি।

মন্তব্য



সাতদিনের সেরা