kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সঙ্গে পানি উন্নয়ন বোর্ডের সমঝোতা স্মারক

অনলাইন ডেস্ক   

২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৩৯ | পড়া যাবে ৩ মিনিটে



বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সঙ্গে পানি উন্নয়ন বোর্ডের সমঝোতা স্মারক

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। সমঝোতা স্মারকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব ও সরকারের প্রাক্তন সচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ কে এম ওয়াহেদুদ্দীন চৌধুরী নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কনফারেন্স রুমে এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক কে এম ওয়াহেদুদ্দীন চৌধুরী, সঞ্জীব কুমার কাফলে, এক্টিং হেড অব কান্ট্রি অফিস, আইএফআরসি, বাংলাদেশ ও আমেরিকান রেড ক্রসের কান্ট্রি রিপেজেনটেটিভ আচালা নাভারত্নে ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ডিআরএম বিভাগের পরিচালক মো. বেলাল হোসেন প্রমুখ। এ ছাড়াও এ সময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, আমেরিকান রেড ক্রস ও আইএফআরসির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

বন্যা পূর্বাভাসের ওপর নির্ভর করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পরিচালিত বিভিন্ন কার্যক্রমের পরিধি বৃদ্ধিকরণ ও বাস্তবায়নে সহযোগিতাই এই সমঝোতা স্মারকের অন্যতম উদ্দেশ্য। রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, এই সমঝোতা স্মারক উভয় প্রতিষ্ঠানের মধ্যে জ্ঞান ও প্রয়োজনীয় তথ্য আদান-প্রদানের মাধ্যমে বাংলাদেশে পূর্বাভাস ভিত্তিক আগাম কার্যক্রম/অর্থায়ন (এফবিএ/এফ) শক্তিশালী করার জন্য প্রতিষ্ঠানদ্বয়ের মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠা করবে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, এই সমঝোতা স্মারক উভয় প্রতিষ্ঠানের পারস্পারিক সহযোগিতার মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগে সংঘটিত জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে এনে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরূত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং মানসম্পন্ন টেকসই উন্নয়নে অবদান রাখবে। 

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো. ফিরোজ সালাহ উদ্দিন বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি প্রাকৃতিক ও মানবসৃষ্ট যেকোনো দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের সেবায় কাজ করে যাচ্ছে। তিনি বলেন, দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল। এই প্রাতিষ্ঠানিক সমঝোতা স্মারক বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চলমান কার্যক্রমকে আরোও গতিশীল করবে।  

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক কে এম ওয়াহেদুদ্দীন চৌধুরী বলেন, এই সমঝোতা স্মারক বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মধ্যে সেতু বন্ধন তৈরি করবে। যার সুফল এদেশের মানুষ পাবে।

মন্তব্য



সাতদিনের সেরা