kalerkantho

শনিবার । ২৫ বৈশাখ ১৪২৮। ৮ মে ২০২১। ২৫ রমজান ১৪৪২

বাংলা ভাষার চর্চাকে প্রতিটি ক্ষেত্রে প্রয়োগের আহ্বান সিআইইউ উপাচার্যের

অনলাইন ডেস্ক   

২১ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



বাংলা ভাষার চর্চাকে প্রতিটি ক্ষেত্রে প্রয়োগের আহ্বান সিআইইউ উপাচার্যের

বাংলা ভাষার চর্চাকে নির্দিষ্ট কোনো গণ্ডিতে আবদ্ধ না রেখে অন্তরে ধারণ করে তা জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রয়োগের আহ্বান জানিয়েছেন চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। রবিবার সকালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান তিনি। 

দিবসটি পালন উপলক্ষে নগরের জামালখান ক্যাম্পাসে সিআইইউ কর্তৃপক্ষ হাতে নিয়েছিল নানা কর্মসূচি। যার ভেতর ছিল- সকালে ক্যাম্পাসের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, আলোচনাসভা ও স্মৃতিচারণা। এতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা ও কর্মচারী অংশ নেন।
অনুষ্ঠানে উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বাংলা ভাষা ও সংস্কৃতির বিদ্যায়তনিক চর্চা এখন বিশ্বজুড়ে। অথচ এখনো আমরা নামকরণ কিংবা জীবন বাস্তবতার নানা ক্ষেত্রে ইংরেজি, পর্তুগিজ ও হিন্দি শব্দ ব্যবহার করে এই ভাষার স্বকীয়তা ভুলতে বসেছি। 

দেশের তরুণ প্রজন্ম আগামীতে বাংলা ভাষা চর্চার মধ্য দিয়ে অসাম্প্রদায়িক জাতীয়তাবোধের জাগরণ ঘটাবে বলে অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

সিআইইউর জাতীয় দিবস উদযাপন কমিটির সদস্যসচিব কুমার দোয়েল দে’র প্রাণবন্ত সঞ্চালনে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিজনেস স্কুলের ডিন ড. নাঈম আবদুল্লাহ, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. আসিফ ইকবাল, স্কুল অব ল’র সহকারী ডিন মোহাম্মদ আকতারুল আলম চৌধুরী প্রমুখ। 

ভাষা দিবস নিয়ে নিজেদের অনুভূতি ব্যক্ত করেন সিআইইউর প্রভাষক নসিহ উল ওয়াদুদ আলম, মো. হাসনাত কবির ফাহিম, এইচআর শাখার সহকারী পরিচালক মো. আশরাফুল হক, শিক্ষার্থী আকরাম হোসেন প্রমুখ। 

সিআইইউর বর্তমান উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী দায়িত্বভার গ্রহণের পর নিজ উদ্যোগে ক্যাম্পাসে নির্মাণ করেছেন সুদৃশ্য শহীদ মিনার। প্রতিবছর একুশে ফেব্রুয়ারি এলেই ফুলে ফুলে ভরে ওঠে শহীদ মিনারটির প্রাঙ্গণ।



সাতদিনের সেরা