kalerkantho

বৃহস্পতিবার । ১৯ ফাল্গুন ১৪২৭। ৪ মার্চ ২০২১। ১৯ রজব ১৪৪২

এআইইউবি এবং এমআরইউ এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হলো

উচ্চতর শিক্ষার ক্ষেত্রে পদ্ধতিগত নতুন পন্থা নিয়ে আন্তর্জাতিক ওয়েবিনার

অনলাইন ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০২১ ১৬:০০ | পড়া যাবে ২ মিনিটে



উচ্চতর শিক্ষার ক্ষেত্রে পদ্ধতিগত নতুন পন্থা নিয়ে আন্তর্জাতিক ওয়েবিনার

বিশ্বব্যাপী কোভিড -১৯ এর প্রাদুর্ভাবের ফলে উচ্চতর শিক্ষা গ্রহণে নতুন পদ্ধতি ও সুযোগ সম্পর্কে আমাদের ভাবতে ও পুনরায় চিন্তা করতে বাধ্য করেছে। যদিও বর্তমানে ধারাবাহিকভাবে শিক্ষণ ও শেখার ক্ষেত্রে প্রযুক্তিগত উদ্ভাবন প্রবর্তন এবং পাঠ্যক্রমের মডিউলগুলি সময়োপযোগী আপডেট করা হয়েছে, তবে কয়েকটি প্রশ্নের আরও উত্তর দেওয়া দরকার যেমন: উচ্চ শিক্ষার সুযোগ লাভ, ডিজিটাল বিভাজন ও চ্যালেঞ্জ মোকাবেলা এবং উচ্চ শিক্ষার সাথে সম্পর্কিত বর্তমান বিষয়ভিত্তিক অন্যান্য অংশগ্রহণকারী ও সুবিধাভোগীদের বিশ্লেষণ এবং তদনুযায়ী চূড়ান্ত লক্ষ্য অর্জন। ফলস্বরূপ, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য আলোচনা তথা ওয়েবিনার পরিচালনা করা প্রয়োজনীয় হয়ে পড়েছে; যেখানে বিভিন্ন অংশগ্রহনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করতে, সেরা অনুশীলনগুলি ভাগ করে নিতে এবং ভবিষ্যতে তাদের আর্থ-সামাজিক ডেমোগ্রাফিক উপযোগী দিকনির্দেশনা নির্নয় করতে সক্ষম হবে।

ইউএনএআই-১০, আইএইউ-৭০ এবং ইউএন-৭৫ মতো অনুষ্ঠানগুলি উদযাপনের লক্ষ্যে, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ এবং লিথুনিয়াস্থ মাইকোলাস রোমরিস বিশ্ববিদ্যালয় (এমআরইউ) যৌথভাবে 'উচ্চশিক্ষার ক্ষেত্রে পদ্ধতিগত নতুন পন্থাঃ” শীর্ষক দুদিনব্যাপী গত ১৪ ও ১৫ জানুয়ারি ২০২১ তারিখে আন্তর্জাতিক ওয়েবিনার অনলাইনভিত্তিক জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। এই আন্তর্জাতিক ওয়েবিনারে কোভিড-১৯ চলাকালীন উচ্চ শিক্ষার সাথে সম্পর্কিত বিষয় উদ্ভাবন এবং চ্যালেঞ্জগুলি নির্বাচন, ‘আন্তর্জাতিকায়নের বিবর্তন, উচ্চ শিক্ষায় সহযোগিতার বিবর্তন এবং উচ্চ শিক্ষার ডিজিটাল রূপান্তর শীর্ষক বিষয়গুলি দুটি প্যানেলে আলোচনার মাধ্যেমে প্রাধান্য দেওয়া হয়। ওয়েবিনারটি ইন্টারন্যাশনাল এসোশিয়েসন অব ইউনিভার্সিটিজ (আইএইউ) এবং জাতিসংঘের একাডেমিক ইমপ্যাক্ট এর সহযোগিতায় সুসম্পন্ন হয়েছে।

গত ১৪ ই জানুয়ারি, ২০২১ বৃহস্পতিবার, ওয়েবিনারের উদ্বোধনী অধিবেশনটি অনুষ্ঠিত হয়; যেখানে এআইইউবি এর ভাইস চ্যান্সেলার ড. কারমেন জেড লামাগনা; এমআরইউ এর রেক্টর প্রফেসর ড. ইঙ্গা জালেনিয়নে, আইএইউ এর প্রেসিডেন্ট ড. পাম ফ্রেডম্যান, ইউএন একাডেমিক ইমপ্যাক্ট (ইউএনএআই) এর চিফ জনাব রামু দামোদরন স্বাগত বক্তব্য প্রদান করেন।

বিশ্বব্যাপী প্রায় ২০০ জন অংশগ্রহণকারী দুই দিনব্যাপী অনুষ্ঠিত এই আন্তর্জাতিক ওয়েবিনারে অংশগ্রহণ করেন এবং অংশগ্রহনকারী মান্যগণ্য বক্তারা তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে উচ্চ শিক্ষার প্রসারে বক্তব্য প্রদান করে আলোচ্য ওয়েবিনার থিমটিকে স্বাগত জানান। সংবাদ বিজ্ঞপ্তি।

মন্তব্য



সাতদিনের সেরা